ঢাকাবৃহস্পতিবার , ২৩ জুন ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

গতি ও বাউন্সের প্রতিপক্ষ হিসাবে আজ মাঠে নামছে বাংলাদেশ

চমক নিউজ বার্তা কক্ষ
জুন ২৩, ২০২২ ১১:৫৫ অপরাহ্ণ
Link Copied!

গতি ও বাউন্সের প্রতিপক্ষ হিসাবে আজ মাঠে নামছে বাংলাদেশ

রাহুল রাজ : পাহাড়ের বুকে মাথা উচুঁ করে দাঁড়িয়ে ড্যারেন স্যামি স্টেডিয়াম। নয়নাভিরাম স্টেডিয়ামে রয়েছে বাংলাদেশে মিশ্র অভিজ্ঞতা। বাংলাদেশ ওখানে ম্যাচ খেলেছে ২টি। একটিতে গৌরবের ড্র। আরেকটিতে খুব বাজেভাবে হার।

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে আজ বাংলাদেশ সিরিজের শেষ টেস্টে মাঠে নামছে। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্টে বরাবরই কঠিন চ্যালেঞ্জ টিম টাইগারদের জন্য। ক্যারিবীয়দের গতি এবং বাউন্সের অল্প পুঁজিতে গুটিয়ে যাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। তবে, ২০০৪ সালের সেন্ট লুসিয়া টেস্টের গল্পটা ছিল ভিন্ন। হাবিবুল বাশারের নেতৃত্বে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছিলে বাংলাদেশ। প্রথম ইনিংসে হাবিবুল বাশার সুমন ও মোহাম্মদ রফিকের সেঞ্চুরিতে ৪১৬ রান তুলেছিল বাংলাদেশ। জবাব দিতে নেমে ৩৫২ রানে অলআউট ক্যারিবিয়ানরা। ৬৪ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে বাংলার দামাল ছেলেরা।

১০৩ রানে অপরাজিত খালেদ মাসুদ পাইলট ব্যাটে সেন্ট লুসিয়া টেস্টে ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ড্র করেছিলো বাংলাদেশ। আঠারো বছর পরে সেই একি মাঠে সিরিজ বাঁচাতে ঘুরে দাঁড়ানোর মঞ্চ সাকিব আল হাসানের বাংলাদেশের জন্য। এর আগে সবশেষ এই মাঠে টেস্ট খেলেছে বাংলাদেশ ২০১৪ সালে। সেই টেস্টে ২৯৬ রানের বিশাল জয় পায় স্বাগতিকরা। সে ম্যাচে রোচ প্রথম ইনিংসে নেন ৫ উইকেট, সব মিলিয়ে ম্যাচে দখল করেন ৬ উইকেট। রোচ এবার সেন্ট লুসিয়ার একটি মাইলফলকের দামনে দাঁড়িয়ে।

এই টেস্টে ক্যারিবীয় কিংবদন্তি মাইকেল হোল্ডিংকে টপকে ২৫০ উইকেটের মালিক হতে চান তিনি। কিন্তু আঠারো বছর পরে বাংলাদেশ টেস্টে সামনের দিকে না এগিয়ে পেছনের দিকে যাচ্ছে। এর কারণে জানতে চাইলে খালেদ মাসুদ পাইলট জানান, বিসিবি বর্তমান ক্রিকেটারদের ঠিকমত পরিচালনা করতে পারছে না। আমি ক্রিকেটারদের কোন দোষ দেব না। আমাদের বর্তমানে প্রতিভার কোন কমিত নেই কিন্তু সঠিক সময়ে সঠিক নিদের্শনার অভাবে মাঠে ফলাফল আমাদের পক্ষে আসছে না।

২০০৪ সালে আমারা যাতের বিপক্ষে ম্যাচ ড্র করেছি এখন তাদের বিপক্ষে ম্যাচে জয় পাওয়া উঠিত। ২০১৪ সালে মুশফিকুর রহিমের নেতৃত্বে বাংলাদেশ খেলতে নেমেছিল সেন্ট লুসিয়ায়। কিন্তু ১৬১ ও ১৯২ রানে অলআউট হয়ে অসহায় আত্মসমর্পণ করে গোটা দল। ৮ বছর পর আবার সেই সেন্ট লুসিয়ায় বাংলাদেশ। আজ বাংলাদেশ প্রতিপক্ষ গতি, পরিবেশ এবং বাড়তি বাউন্স। সেই সঙ্গে নিজেদের আত্মবিশ্বাসকে দৃঢ় করার পরিক্ষাও দিতে হবে সাকিবদের।

উইন্ডিজের কন্ডিশন বরাবরই পেসারদের জন্য সহায়ক। সবশেষ অ্যান্টিগা টেস্টেও ক্যারিবীয় পেসারদের দাপুটে বোলিংয়ে খেই হারিয়েছে বাংলাদেশ দল। কেমার রোচ, আলজারি জোসেফদের বোলিং তোপে প্রথম ইনিংসে ১০৩ রানে গুটিয়ে যায় সফরকারীরা। পরে ম্যাচটি হারতে হয় ৭ উইকেটে। এই টেস্টে বাংলাদেশ দলের দুই ইনিংসে পড়া ২০ উইকেটের সবকটি দখল করেন পেসাররা।

এবার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট সেন্ট লুসিয়ায়। সেখানেও ক্যারিবীয় পেসারদের দাপট থাকবে জানিয়ে বাংলাদেশ দলের প্রতি ভীতিকর বার্তা দিয়ে রেখেছেন উইন্ডিজের অভিজ্ঞ পেসার রোচ।
অ্যান্টিগায় চাইলেই ভালো কিছু করার সুযোগ ছিল। বোলাররা সেই মঞ্চও তৈরি করে দিয়েছিলেন। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় তালগোল পাকিয়ে ম্যাচটা বাংলাদেশ হেরে যায় অতি সহজে। অসহায় আত্মসমর্পণে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে বাংলাদেশ।

একাদশে একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নামবে সাকিবেরা। নাজমুল হোসেন শান্তর জায়গায় এনামুল হক বিজয়কে দেখার সম্ভাবনা জোরালো। এছাড়া মোস্তাফিজুর রহমানকে বিশ্রাম দিয়ে শরিফুল ইসলামকে খেলাতে পারে টিম ম্যানেজমেন্ট। মুমিনুলন হককে আরো একবার সুযোগ দেওয়া হতে পারে। তবে এবার ব্যর্থ হলে ঘরোয়া সিরিজে আবার নিজেকে প্রমাণ করে তাকে পুনরায় দলে ফিরতে হবে। সেক্ষেত্রে সময় বলে দেবে আবার কবে তিনি টেস্ট দলে ফিরতে পারবেন।

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ের ঘোষণা দেওয়া ওয়েস্ট ইন্ডিজ উইনিং কম্বিনেশন ভাঙতে চাইবে না। ক্রেইগ ব্র্যাথওয়েটের দল এই টেস্ট জিতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের অবস্থান আরও জোরালো করতে চায়।

স/এষ্