ঢাকামঙ্গলবার , ১৮ ফেব্রুয়ারি ২০২০
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

টঙ্গীতে পোশাক শ্রমিকের জীবন বীমার মৃত্যু দাবির চেক হস্তান্তর

admin
ফেব্রুয়ারি ১৮, ২০২০ ১০:৩৬ অপরাহ্ণ
Link Copied!

টঙ্গী প্রতিনিধি :  গাজীপুরের টঙ্গীতে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম ২০১৬ সালে যাত্রা শুরু করে টঙ্গীর ১০ লক্ষ হতদরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় তৈরি পোশাক কর্মীদের বহুমাত্রিক দারিদ্রতা দূরিকরণের লক্ষ্যে টঙ্গী, গাজীপুর ও সাভার এলাকায় কাজ করছে ওয়ান স্টপ সার্ভিস সেন্টারের মাধ্যমে।

এই কার্যক্রমের আওতায় ৫০ হাজার তৈরি পোশাক শ্রমিককে বিনামূল্যে স্বাস্থ্যসেবা, আইনি সেবা, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করে আসছেন। এছাড়াও সাধারণ রোগের পাশাপাশি অন্যান্য জটিল রোগের সেবা প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে প্রগতি লাইফ ইন্সুরেন্স ও ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের যৌথ উদ্যোগে তৈরি পোশাক শ্রমিকদের জন্য একটি স্বাস্থ্য ও জীবন বীমা স্কীম চালু করা হয়েছে।

উক্ত স্কীমে পোশাক শ্রমিকরা ৩০০ টাকা ও ব্র্যাকের প্রদেয় ৩০০ টাকার বছরে মাত্র একবার প্রিমিয়াম দেয়ার বিনিময়ে তৈরি পোশাক শ্রমিকরা ২০,০০০ টাকার স্বাস্থ বীমা ও ২০,০০০ টাকার জীবন বীমার সুবিধা পাচ্ছে। উক্ত স্কীমে ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম, টঙ্গীর আওতাধীন এযাবৎকালীন সকল গ্রাহকদের চুক্তিকৃত মোট ১০টি পোশাক কারখানার ৭০০ শ্রমিককে বীমা সেবা প্রদান নিশ্চিত করা হয়েছে।

গত ২৮ আগস্ট ২০১৯ ইং তারিখে স্বাস্থ্য ও জীবন বীমা স্কীম গ্রহনকারী গাজীপুরা সাতাইশ এ অবস্থিত ঐশি ফ্যাশন্স লি: এ ইলেকট্রিশিয়ান হিসেবে কর্মরত, মো: নিজাম উদ্দিন নামে একজন পোশাক শ্রমিক মৃত্যু বরণ করেন। তার মৃত্যু দাবির ২০,০০০ টাকার চেক তার নমিনিকৃত স্ত্রী স্বপ্না আক্তার কে হস্তান্তর করার জন্য গতকাল ১৮ ফেব্রুয়ারি ২০১৯ইং তারিখে গাজীপুরা সাতাইশ ঐশি ফ্যাশন্স (প্রা:) লি: একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের মাধ্যমে বীমাদাবীকৃত পরিবারের কাছে চেক হস্তান্তর করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, ঐশি ফ্যাশন্স লি: পরিচালক, সৈয়দ নজরুল ইসলাম, ব্র্যাক আরবান ডেভলপমেন্ট প্রোগ্রাম কর্মসূচি ব্যবস্থাপক শেখ মুজিবুল হক, ব্যবস্থাপক-ফিল্ড অপারেসন্স রেজভিনা পারভিন, ব্র্যাক আরবান ডেভলপমেন্ট প্রোগ্রাম ম্যানেজার-লাইভলিহুড এন্ড বিজনেস ডেভলপমেন্ট আহমেদ ইবনে সেলিম, ব্র্যাক আরবান ডেভলপমেন্ট প্রোগ্রাম, সার্ভিস সেন্টার ম্যানেজার মো: রিয়াজ উদ্দিন, ঐশি ফ্যাশন্স লি: ম্যানেজার-এডমিন, এইচ আর এন্ড কমপ্লাইন্স, মো: সোলায়মান, মেডিকেল অফিসার, ব্র্যাক আরবান ডেভলপমেন্ট প্রোগ্রাম ডা: শরমি সাহা, আব্দুল্লাহ আল বাহালুল রুপক, আবেদা মেমোরিয়াল হাসপাতাল, টঙ্গীসহ ব্র্যাক সেবা কেন্দ্রের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

স/এষ্