ঢাকাশনিবার , ১৭ জুন ২০২৩
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

সর্বোচ্চ ব্যবধানে টাইগারদের দাপুটে জয়

চমক নিউজ বার্তা কক্ষ
জুন ১৭, ২০২৩ ৪:৪৯ অপরাহ্ণ
Link Copied!

সর্বোচ্চ ব্যবধানে টাইগারদের দাপুটে জয়

রাহুল রাজ ও মাহিন সরকার ।।

চিড়ে চ্যাপ্টা বাংলায় যে প্রবাদ আছে, তার বাস্তব উদাহরণ ঢাকা টেস্ট। বাংলাদেশের ছুঁড়ে দেওয়া রানে চিড়ে চ্যাপ্টা হয়ে বিশাল ব্যবধানে পরাজয় বরণ করে নিয়েছে আফগানিস্তান। চতুর্থ দিন হাতে ৮ উইকেট নিয়ে দিন শুরু করা আফগান শিবিরের সামনে এদিন মূর্তিমান আতঙ্ক হয়ে দেখা দেয় বাংলার বোলিং তোপ।

তাসকিনের গতির কাছে মতিভ্রম হয়েছিল অতিথিদের। কে কার আগে সাজ ঘরে ফিরবে সেই প্রতিযোগীতায় নেমেছিল হাশমতুল্লাহ শহীদীর দল। ফলাফল দেড় দিন বাকি থাকতে ৫৪৬ রানের বিশাল ব্যবধানে টাইগারদের জয়। জয়ের স্বপ্নটা তৃতীয় দিনেই দেখে ফেলেছিল বাংলাদেশ।

চতুর্থদিন সকালে বাকি কাজটুকু আরও সহজ করে দেন বোলাররা। পাহাড়সমান লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে তাসকিন আহমেদের বোলিং তোপে আফগানিস্তান গুটিয়ে যায় প্রথম সেশনেই। ৬৬২ রানের লক্ষ্য টপকাতে নেমে সফকারীরদের ইনিংস শেষ হয় ১১৫ রানে। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের ৭০০তম ম্যাচে নিজেদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ব্যবধানে জয় পেল বাংলাদেশ।

টেস্ট ক্রিকেটে এর আগে রানের দিক দিয়ে বাংলাদেশের সর্বোচ্চ জয় ছিল ২২৬ রানের। ২০০৫ সালের জানুয়ারিতে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ। আফগানিস্তানকে এবার ৫৪৬ রানে হারিয়ে নিজের টেস্ট ইতিহাস নতুন রেকর্ড গড়লো বাংলাদেশ। শুধু তাই নয়, টেস্ট ইহিহাসে এটি তৃতীয় সর্বোচ্চ রানের জয়।

টেস্টে সর্বোচ্চ রানের জয়ের রেকর্ড রয়েছে ইংল্যান্ডের দখলে। ১৯২৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬৭৫ রানের জয় তুলে নিয়েছেল ইংল্যান্ড। টেস্টে এই রেকর্ডের দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ১৯৩৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৫৬২ রানে জয় তুলে নিয়েছিল তারা।

রানের দিক দিয়ে বড় জয়ের রেকর্ডের তিন নম্বরেও ছিল অস্টেলিয়ার নাম। তবে সেটি আর এখন থাকছে না। ১৯১১ সালে দক্ষিণ আফ্রিকার ৫৩০ রানে হারিয়ে দেওয়া অস্ট্রেলিয়াকে সরিয়ে দিল বাংলাদেশ। ১১২ বছর আগের রেকর্ড ভেঙে নতুন করে জায়গা করে নিলো বাংলাদেশ। সিরিজের একমাত্র টেস্টে আফগানিস্তানকে শুরুর দিন থেকেই চাপে রেখেছিল বাংলাদেশ। যে চিত্র বহাল ছিল চতুর্থ দিন সকালেও।

আগের দিন ২ উইকেট হারিয়ে বসা আফগানিস্তান চতুর্থ দিন ব্যাটিংয়ে নেমে দিনের শুরুতেই উইকেট হারিয়ে বসে। এবাদত হোসেনের করা প্রথম ওভারে সুবিধা করতে পারেনি আফগানরা। এরপর বল হাতে নেন শরিফুল ইসলাম। তার বলেও সুবিধা করে পারেননি আফগান ব্যাটাররা। দুটি সিঙ্গেলস নিলেও এই ওভারে ক্রমাগত ডিফেন্স করে যায় ব্যাটাররা। তবে দিনের তৃতীয় ওভারেই বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দেন এবাদত।

নাসির জামালকে ছয় রানে বিদায় করেন তিনি। এবাদতের লেংথ ডেলিভারি বুঝতে পারেননি নাসির। তার ব্যাটের কানায় লেগে বল চলে যায় উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসে। দলীয় ৪৮ রানে তৃতীয় উইকেট হারায় আফগানিস্তান। নাসির ফেরার পর রহমত শাহকে সঙ্গ দিতে থাকেন আফসার জাজাই।

যদিও বেশীক্ষণ তাকে সঙ্গ দেয়া হয়নি আফসারের। দিনের শুরু থেকেই দারুণ বোলিং করতে থাকা শরিফুল ইসলামের শিকার হয়ে মাঠ ছাড়ার আগে ছয় রান আসে তার ব্যাটে। আউটসাইড অফে শরিফুলের লেংথ ডেলিভারিটি গালি অঞ্চলে তুলে দেন আফসার।

সহজ ক্যাচটি লুফে নেন মেহেদী হাসান মিরাজ। দলীয় ৬৫ রানে চতুর্থ উইকেট হারায় আফগানিস্তান। এরপর হাশমতউল্লাহ শাহিদির জায়গায় কনকাশন সাব হিসেবে নামা বাহির শাহও ফেরেন দ্রুত। তার উইকেটটি নেন শরিফুল। খানিক পর তাসকিন আহমেদের গতি সামলাতে না পেরে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন রহমত শাহ। এর এক ওভার পর তাসকিনের বিপক্ষে বোল্ড হন করিম জানাত।

২ উইকেট তুলে নেয়া তাসকিন আরও দুইবার আঘাত হানেন লাঞ্চ সেশনের ঠিক আগে। ফলে লাঞ্চের বিরতি পিছিয়ে দেয়া হয় আধা-ঘন্টা। যদিও শেষ উইকেটে একবার রিভিউ নিয়ে ও একবার নো বলে বেঁচে যান জহির খান। ৪ উইকেট নেয়া তাসকিনকে সন্তুষ্ট থাকতে হয় সেখানেই। যদিও তাসকিনের ওভারের শেষ বলে জহির খানের হাতে বল লাগায় রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন তিনি। ৯ উইকেট হারালেও ইনিংস শেষ হয়ে যায় আফগানিস্তানের।

৫৪৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। তাসকিন আহমেদের শিকার ৪ উইকেট। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৩৮২ রান তোলে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি এবিং মাহমুদুল হাসান জয়ের ৭৬ রানের ইনিংসে এই সংগ্রহ পায় তারা। জবাবে ১৪৬ রানেই অলআউট হয় আফগানিস্তান।

বাংলাদেশের হয়ে চারটি উইকেট নেন এবাদত। দুটি করে উইকেট নেন শরিফুল, তাইজুল ইসলাম এবং মেহেদী হাসান মিরাজ। তারপর আফগানিস্তানকে ফলোঅনে না পাঠিয়ে আবারও ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। এবারও সেঞ্চুরি আসে শান্তর ব্যাটে। তার ১২৪ এবং মুমিনুল হকের অপরাজিত ১২১ রানের ইনিংসে ৪ উইকেটে ৪২৫ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

আফগানদের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ৬৬২ রানের। টেস্ট ক্রিকেটে এটিই বাংলাদেশের দেয়া সর্বোচ্চ রানের লক্ষ্য। ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টে ৪৭৭ রানের লক্ষ্য দিয়েছিল বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ: ৩৮২ ও ৪২৫/৪ (ডি.)
আফগানিস্তান: ১৪৬ ও ১১৫
ফলাফল: বাংলাদেশ ৫৪৬ রানে জয়ী
ম্যাচ সেরা: নাজমুল হোসেন শান্ত

 

স/এষ্