ঢাকাবুধবার , ২৬ জুলাই ২০২৩
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

কারা যাচ্ছেন এশিয়া কাপ ও বিশ্বকাপে

admin
জুলাই ২৬, ২০২৩ ৫:৫২ অপরাহ্ণ
Link Copied!

কারা যাচ্ছেন এশিয়া কাপ ও বিশ্বকাপে

রাহুল রাজ ।। তামিম ইকবালের চোট যেন এখন বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে রহস্যময় জিনিসগুলোর একটি। বিষয়টি নিয়ে মুখোমুখি হয়ে গেছে বিসিবি ও তামিম ইকবাল।

কয়েকদিন আগে এক সাক্ষাৎকারে চোট নিয়ে তার সুচিকিৎসা হয়নি বলে জানান টাইগারদের ওয়ানডে অধিনায়ক। তার ওই কথা সত্যি হয়েছে। দুবাই থেকে এখন লন্ডনে আছেন তামিম। সেখানে তিনি টনি হ্যামন্ড নামে ডাক্তারকে দেখিয়েছেন।

ভিডিও কলে বিসিবির চিকিৎসকে হ্যামন্ড জানিয়েছেন, বাংলাদেশ ওপেনারের চোট ফোর্থ ও ফিফথ লাম্বার স্পাইন ভার্টিব্রার (এল-ফাইভ) মাঝের ডিস্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। তামিমের এই চোট নিয়ে গুগল করে ধারণা পাওয়া যায়, এর রোগীদের সুস্থতার মূল শর্ত বিশ্রাম।

এমনকি ওঠা-বসা এবং শয্যাগ্রহণের ক্ষেত্রেও বিশেষ সতর্কতা অবলম্বন করতে হয়। অথচ এই চোট নিয়েই তামিম জিম ও অনুশীলন করেছেন। যদিও ‘এল-ফাইভ’ রোগীদের পাঁচ পাউন্ড ওজন তোলাও বারণ আছে।

হেড কোচ চন্ডিকা হাথুরাসিংহের পরামর্শে আয়ারল্যান্ড সিরিজ চলাকালে প্রথমে একজন স্পোর্টস অস্টিওপ্যাথ এবং পরে একজন স্পোর্টস ফিজিশিয়ানের কাছে পরামর্শ নিয়েছিলেন বাঁহাতি ওপেনার।

স্ক্যানও করানো হয়েছিল তামিমের কোমরের। ওই স্ক্যানেই চোট খুঁজে পেয়েছেন ইংল্যান্ডের চিকিৎসক। তবুও তাকে জিম করানো হয়। তামিমের চোটের গভীরতা এখন আরও বেড়েছে। তাতে বিশ্রাম, চলাফেরায় সতর্কতা আর বেদনানাশক ওষুধে কাজ না-ও হতে পারে।

এখন ইনজেকশন নিলে তিন মাস ব্যথা ছাড়া থাকতে পারেন তামিম। আর যদি অস্ত্রোপচার করেন, তাহলে তিন মাস থাকতে হবে মাঠের বাইরে। এমন পরিস্থিতিতে এশিয়া কাপ ও বিশ^কাপের একাদশ কেমন হতে পারে ক্রিকেট ভক্তদের সেই প্রশ্ন এখন ক্রিকেট পাড়ায়।

তামিম ইকবাল যদি এশিয়া কাপ ও বিশ^কাপ মিস করে তবে সেই স্থান পূরণের জন্য বিসিবির ব্যাকাপ কারা? সদ্য সমাপ্ত ইমার্জিং এশিয়া কাপে দুর্দান্ত পারফর্ম করেছেন তানজিদ হাসান তামিম। ব্যাট হাতে ইনিংস ওপেন করতে নেমে ৪ ম্যাচে করেছেন ১৭৯ রান।

এমন ধারাবাহিক ব্যাটিংয়ের পর জাতীয় দলের দরজায় কড়া নাড়ছেন এই তরুণ ওপেনার। সে ক্ষেত্রে তামিমের পরিবর্তে তামিমকেই দেখা যেতে পারে একাদশে। বিশ্বকাপ মাথায় রেখে ইমার্জিং এশিয়া কাপে নাঈম আর সৌম্যর দিকেই বেশি দৃষ্টি ছিল বাংলাদেশের।

বিশ্বকাপের জন্য বাংলাদেশ একজন বিকল্প ওপেনার খুঁজছে, সঙ্গে একজন ৭ নম্বর ব্যাটসম্যানও। সে ৭ নম্বর ব্যাটসম্যান যদি হয় পেস বোলিং অলরাউন্ডার, তাহলে তো কথাই নেই। সম্প্রতি শেষ হওয়া ইমাজিং এশিয়া কাপে মোটা দাগে ব্যর্থ হয়েছেন সৌম্য সরকার ও মোহাম্মদ নাঈম।

অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের কিছু ভেন্যুতে শিশিরের প্রভাবও থাকতে পারে। সে জন্যই ৭ নম্বরের আলোচনায় ঘুরেফিরে আসছে সৌম্যর নাম।

কিন্তু ৪ ম্যাচের ৩ ইনিংসে ব্যাট করে ১০৪ স্ট্রাইক রেটে ৯৫ রান করাটা কি সৌম্যর জন্য যথেষ্ট হবে? বিকল্প ওপেনার হিসেবে যে নাঈমকে ভাবা হচ্ছিল, তাঁর ব্যাট থেকে এসেছে ৪ ইনিংসে ৯৯ স্ট্রাইক রেটে ১২৫ রান, সর্বোচ্চ ইনিংস ৪৭ রানের।

ইমার্জিং এশিয়া কাপে দলের সঙ্গে সফর করা নির্বাচক হাবিবুল বাশারের কাছে টুর্নামেন্ট শেষে এই দুজনের পারফরম্যান্স নিয়ে জানতে চাইলে তাঁর সংক্ষিপ্ত উত্তর ছিল, ‘আপনারা সবাই দেখেছেন তারা কেমন করেছে।’ এশিয়া কাপ ও বিশ্বকাপের একাদশে প্রথম ১৫ সদস্যদের তালিকা নিশ্চিশ ভাবে থাকছেন লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন ধ্রুব, তাসকিন আহম্মেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহামুদ, ইবাদত হোসেন, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৌম্য সরকার ও তামিম ইকবাল অথবা তানজিদ হাসান তামিম।

টাইগার ভক্তদের প্রত্যাশা এশিয়া কাপের ফাইনাল ও বিশ^কাপরে সেমিফাইনাল। এই প্রত্যাশা পূরণে টাইগার ব্যাটারদেও ফিরতে হবে নিজেদের ফর্মেও ধারাবাহিকতায় আর বোলারদের দিতে হবে লাইন লেন্থের পরিক্ষা।

শিরোপার দৌড়ে রাস্তা থেকে সরাতে হবে আফগানিস্তান, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মত ক্রিকেট পরাশক্তিদের। সময় উত্তর দেবে লড়াকু বাংলাদেশ কতটুকু লড়াই করতে পারবে ক্রিকেট মাঠে।

স/এষ্