ঢাকাবুধবার , ১ ডিসেম্বর ২০২১
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

ফরিদপুরে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন গাছীরা

abu naser
ডিসেম্বর ১, ২০২১ ৫:৪৯ অপরাহ্ণ
Link Copied!

  1. ফরিদপুরে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন গাছীরা

আবু নাসের হুসাইন, ফরিদপুর ব্যুরো: দেশের মধ্যে খেজুরের রস ও গুড়ের জন্য বিখ্যাত ফরিদপুর জেলা। এবছর জেলার বিভিন্ন উপজেলায় খেজুরের রস ও গুড় সংগ্রহের জন্য ব্যস্ত সময় পার করছেন গাছিরা। আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য খেজুরের রস আহরণের জন্য জেলার নয়টি উপজেলার  প্রতিটি গ্রামে গ্রামে গাছিরা গাছ প্রস্তুত করতে শুরু করেছেন। তবে আগের তুলনায় বর্তমানে গাছির খুব অভাব দেখা দিয়েছে। এই জেলার ঐতিহ্য খেজুরের গুড়ের সুনাম রয়েছে দেশ জুড়ে।
জানা যায়, ফরিদপুর জেলার প্রায় উপজেলার গ্রামের মাঠ জুড়ে কিংবা সড়কের দুই পাশে সারি সারি অসংখ্য খেজুর গাছ রয়েছে। গাছিরা হাতে দা নিয়ে ও কোমরে দড়ি বেঁধে গাছ চাঁচা-ছোলা ও নলি বসানোর কাজ করছেন। আর ১৫দিন পরেই পাওয়া যাবে খেজুরের রস ও সুস্বাদু গুড়। শীতের সকালে মিষ্টি রোদে বসে এই সুস্বাদু খেজুর গাছের রস পানের মজাই আলাদা। আবার অনেকেই খেজুরের রস বা গুড় দিয়ে তৈরি করবে হরেক রকমের শীতের পিঠা।
শীত মৌসুমে খেজুরের রস আহরণ ও গুড় তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন এ অঞ্চলের গাছিরা। তাদের মুখে ফুটে ওঠে রসালো হাসি। শীতের দিন মানেই গ্রামাঞ্চলে খেজুর রস ও নলেন গুড়ের ম-ম গন্ধ। খেজুরের তাজা রস যে কতটা তৃপ্তিকর তা বলে বোঝানো যায় না। আর খেজুর রসের পিঠা এবং পায়েসতো খুবই মজাদার। এ কারণে শীত মৌসুমের শুরুতেই গ্রামাঞ্চলে খেজুর রসের ক্ষির, পায়েস ও পিঠে খাওয়ার ধুম পড়ে যায়। শীতের দিনে জামাই আদরেও ব্যবহার করা হবে খেজুরের গুড়ের তৈরি পিঠা।
জেলার সালথা উপজেলার যদুনন্দি গ্রামের রস সংগ্রহকারী (গাছি) কামাল মোল্যা ও আবু সাইদ মোল্যা বলেন, রস সংগ্রহের জন্য গাছ প্রস্তুত করতে শুরু করেছি। এবছর আমরা একজন গাছি, প্রায় দুইশ টি খেজুর গাছ থেকে রস সংগ্রহ করবো। আর মাত্র পঁনেরো দিন পরই গাছ থেকে রস সংগ্রহ করা হবে। রস থেকে গুড় তৈরি চলবে প্রায় মাঘ মাস পর্যন্ত।  এই গুড় বাজারে বিক্রি করে আমাদের সংসার চালাবো। আশা করি এবার গুড়ের উৎপাদন ভালো হবে। দামও ভালো পাবো বলে আশা করছি।