ঢাকাবুধবার , ৪ জানুয়ারি ২০২৩
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

ইউক্রেনের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৯ জনে

admin
জানুয়ারি ৪, ২০২৩ ৩:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৯ জনে

চমক ডেস্ক ।। ইউক্রেনের মাকিভকা শহরে নতুন বছরের শুরুতেই ভয়াবহ হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৮৯ জনে দাঁড়িয়েছে। রাশিয়ার নাগরিকরা নিহত সৈন্যদের প্রতি শোক জানাতে জড়ো হয় এবং সেখানে তাদেরকে ক্ষোভ ও দু:খ প্রকাশ করতে দেখা যায়। এভাবে ক্ষোভ প্রকাশ করা রাশিয়ায় একটি বিরল ঘটনা। খবর এএফপি’র।

বুধবার সকালে রাশিয়া জানায়, তাদের নিয়ন্ত্রিত দোনেৎস্ক অঞ্চলে মাকিভকা শহরে ধ্বংস্তুপের ভেতর থেকে আরো অনেকের লাশ উদ্ধার করা হয়েছে। এতে সেখানে হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮৯ জনে।

এদিকে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, রাশিয়ার সৈন্যরা সেল ফোন ব্যবহার করায় ইউক্রেন বাহিনী তাদের অবস্থান সনাক্ত করতে পারায় সেখানে এমন মর্মান্তিক ঘটনা ঘটে।

রাশিয়া সোমবার ওই হামলায় ৬৩ জন নিহত হওয়ার কথা জানিয়েছিল। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর থেকে মস্কোর পক্ষ থেকে জানানো একক কোন হামলায় এটি ছিল সর্বোচ্চ প্রাণহানির ঘটনা।

বুধবার সকালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভিডিও বিবৃতিতে লে: জেনারেল সেভরিউকভ বলেন, ‘আমাদের নিহত কমরেডের সংখ্যা বেড়ে ৮৯ জনে দাঁড়িয়েছে।’

তিনি আরো বলেন, ধ্বংসস্তুপের ভেতর থেকে আরো অনেকের লাশ উদ্ধার হওয়ায় এ সংখ্যা বাড়লো। সেভরিউকভ বলেন, যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হিমার্স রকেট সিস্টেম ব্যবহার করে ১ জানুয়ারি স্থানীয় সময় রাত ১২ টা এক মিনিটে মাকিভকা শহরে একটি অস্থায়ী সামরিক ঘাঁটিতে হামলা চালায় ইউক্রেন।

কিয়েভ এ হামলা দায়িত্ব স্বীকার করেছে। তারা নতুন বছরের শুরুতেই ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রাশিয়া নিয়ন্ত্রিত মাকিভকা নগরীতে এ হামলা চালানোর কথা জানায়।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার সৈন্যদের ইউক্রেনে আগ্রাসন চালানোর নির্দেশ দেওয়ার পর এ সংঘাতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো এটি ছিল এখন পর্যন্ত সবচেয়ে বড় প্রাহানির ঘটনা।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানায়, ইউক্রেন এ হামলায় যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হিমার্স রকেট ব্যবহার করে এবং তাদের হামলার লক্ষ্য ছিল সাময়িকভাবে মোতায়েন করা সৈন্যদের অবস্থান।

সোমবার রাতে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ এক বিবৃতিতে বলেন, তাদের বাহিনী মাকিভকায় হামলা চালায়।
জেনারেল স্টাফ বলেন, সেখানে হামলায় শত্রু বাহিনী বিভিন্ন ধরনের সামরিক সরঞ্জাম ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কৌশলগত যোগাযোগ বিভাগ জানায়, মাকিভকায় হামলায় রাশিয়ার প্রায় ৪শ’ সৈন্য নিহত হয়েছে।

সূত্র : বাসাস