ঢাকাশুক্রবার , ২৯ জুলাই ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর

জার্মানে চলছে মুদ্রাস্ফীতি!

চমক নিউজ বার্তা কক্ষ
জুলাই ২৯, ২০২২ ১০:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

জার্মানে চলছে মুদ্রাস্ফীতি!

চমক ডেস্ক : জার্মানির মুদ্রাস্ফীতি চলতি বছরের বাকি সময়ে কমে আসতে পারে বলে মনে করছে ইনস্টিটিউট ফর ইকনমিক রিসার্চ (আইএফও)। সংস্থাটির গবেষকরা দেশটিতে খাবারের দাম আরো বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন।

ইনস্টিটিউটটি থেকে একটি প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক মাসের মুদ্রাস্ফীতির পর আবারো অর্থনৈতিকভাবে ঘুড়ে দাঁড়াবে জার্মানি। দেশটিতে কমে আসতে পারে ভোগ্য পণ্যের দাম।

আইএফও মনে করছে, দেশটিতে পণ্যের দাম বাড়াতে ইচ্ছুক এমন প্রতিষ্ঠানের সংখ্যা এখন কমতে যাচ্ছে।

আইএফও এর বিজনেস সাইকেল অ্যানালাইসিস অ্যান্ড ফোরকাস্টের প্রধান টিমো ভোলমারশেওয়েসার বলেছেন, দাম বাড়লে পারে, কিন্তু সামনে আবার কমে আসবে। এটা থেকে বুঝা যায় জার্মানিতে মুদ্রাস্ফীতি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গেছে এবং বছরের বাকি সময়টাতে এটা কমে আসবে।

ভোলমারশেওয়েসার আরো বলেছেন, ব্যবসার দামে যে প্রত্যাশা থাকে তা ভোক্তার মূল্যের ওপর প্রভাব ফেলতে কয়েক মাস পর্যন্ত সময় নেয়। তিনি মনে করেন, নির্মাণ খাত এবং শিল্পের ক্ষেত্রে প্রত্যাশিত এই দাম কমেছে।

আইএফও জানিয়েছে, ভোক্তাদের সরাসরি প্রভাবিত করে, অর্থাৎ সেবা, পর্যটন, সংস্কৃতি এবং বিনোদনের মত খাতে নেতিবাচক প্রভাব আরো বেশি পড়তে পারে।

গবেষণা সংস্থাটি আরো জানায়, মূল্যবৃদ্ধি জার্মানি সবক্ষেত্রে হয়ত এড়াতে পারবে না। যার সবচেয়ে বড় উদাহরণ ফুড রিটেল। যেখানে মূল্যস্ফীতি বন্ধের বিষয়টি চোখে পড়েনি। তবে একটি জরিপে প্রতিটি ফুড রিটেল কোম্পানি বলেছে, তারা দাম বাড়াতে চায়।

স/এষ্