ঢাকামঙ্গলবার , ৩০ জানুয়ারি ২০২৪
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

বাঘারপাড়ায় বিজ্ঞান মেলায় ২০০ প্রদর্শনী, আগ্রহীদের ভিড়

চমক নিউজ বার্তা কক্ষ
জানুয়ারি ৩০, ২০২৪ ৭:৪৮ অপরাহ্ণ
Link Copied!

বাঘারপাড়ায় বিজ্ঞান মেলায় ২০০ প্রদর্শনী, আগ্রহীদের ভিড়

আজম খান, বাঘারপাড়া (যশোর) ।। বাঘারপাড়ায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে দুইদিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে।

এ সংক্রান্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ভিক্টোরিয়া পারভীন সাথী। মেলায় উপজেলার ২০ শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষুদে শিক্ষার্থীরা তাদের আবিস্কার দর্শনার্থীদের জন্য উপস্থাপন করেন।

মেলায় বিজ্ঞান অলিম্পিয়াড ও বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা ও কর্মসূচিতে রাখা হয়। আজ মঙ্গলবার অনুষ্ঠানে সমাপনি দিনে শ্রেষ্ঠ স্টল ও প্রতিযোগিতার পুরুস্কার বিতরণ করা হবে।
বাতাস, পানি এবং সূর্য- এই তিন প্রাকৃতিক উৎস থেকেই বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

বাঘারপাড়া পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর শিক্ষার্থী জান্নাতুল বানাত অর্চি এ ধরনের একটি প্রজেক্ট নিয়ে এসেছেন। প্রজেক্টের নাম- স্মার্ট নগরী।
উপজেলা পরিষদ চত্বরে সোমবার ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় জান্নাতুল বানাত অর্চির প্রজেক্টসহ অনেক প্রজেক্টই স্থান পেয়েছে। মেলায় কথা হয় অর্চির সঙ্গে। তিনি বলেন, প্রাকৃতিক উৎস থেকে স্বল্প খরচে এবং সহজে বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

কেবল অর্চি নন, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তির এই প্রদর্শনী দর্শকদের ভীষণভাবে আকৃষ্ট করেছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে মেলার প্রথম দিনে অন্তত ২০টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দু’শর বেশি প্রজেক্ট নিয়ে হাজির হয়েছেন। সংশ্লিষ্টরা বলছেন, উদ্ভাবনে উৎসাহ দিতেই বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আয়োজন।

আয়োজক কমিটির সভাপতি উপজেলা নিবার্হী অফিসার হোসনে আরা তান্নি বলেন, শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতেই এই মেলার আয়োজন করা হয়েছে। আমাদের খুদে শিক্ষার্থীরা খুবই মেধাবী। তাদের মেধা বিকাশে সুযোগ করে দিতে হবে। সুযোগ এবং উৎসাহ পেলে শিক্ষার্থীরা বিজ্ঞানী, প্রযুক্তিবিদ হয়ে দেশের মুখ উজ্জ্বল করবে।

সোমবার সকাল থেকেই বিজ্ঞান মেলায় ছিল উপচে পড়া ভিড়। খুদে শিক্ষার্থীরা মেলায় পরিত্যাক্ত পলিথিনের মাধ্যমে গ্যাস উৎপাদন , বায়ু দূষণ রোধ, সৌর বিদ্যুত চালিত স্মার্ট শহর , বিকল্প জ্বালানির পথে বাংলাদেশ , অটো এলার্ট এন্ড কুইক সলভিং টেকনোলজি, নগর ব্যবস্থাপনাসহ নানা প্রজেষ্ট নিয়ে হাজির হয়েছেন।

মিজার্পুর আদর্শ মহিলা কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মারিয়া সুলতানা বৃষ্টি দূষিত বায়ুকে বিশুদ্ধ বায়ুতে রূপান্তর
ভূমিকা শীর্ষক একটি প্রজক্ট নিয়ে এসেছেন। মারিয়া সুলতানা বলছিলেন, দূষিত বায়ুকে বিশুদ্ধ বায়ুতে রূপান্তর প্রকল্প। এটা ব্যবহার করে আমরা কলকারখানায় দূষিত বায়ুকে বিশুদ্ধ বায়ুতে রূপান্তর করতে পারব। ফলে পরিবেশ দূষন এবং বৈশ্বিক উষ্ণায়ন হ্রাস পাবে।

দুই দিন ব্যাপি এ বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ভিক্টোরিয়া পারভীন সাথী। পরে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন অতিথিগন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নিবার্হী অফিসার হোসনে আরা তান্নি, দরাজহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ এস এম জিল্লুর রশীদ, সহকারি মাধ্যমিক শিক্ষা অফিসার মামুন উদ্দিন আল আজাদ, একাডেমিক সুপারভাইজার মোহাম্মদ ওয়াহিদুজ্জামানসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগন।

স/এষ্