ঢাকাবুধবার , ৫ অক্টোবর ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

সৈয়দা সাজেদা চৌধুরীর যোগ্য উত্তরসূরী লাবু চৌধুরী 

abu naser
অক্টোবর ৫, ২০২২ ১০:২৮ অপরাহ্ণ
Link Copied!

সৈয়দা সাজেদা চৌধুরীর যোগ্য উত্তরসূরী লাবু চৌধুরী

 

 

মোঃ শফি উদ্দিন।।

প্রয়াত কিংবদন্তি নেত্রী সৈয়দা সাজেদা চৌধুরী ও ভাষা সৈনিক গোলাম আকবর চৌধুরীর ছোট ছেলে শাহদাব আকবর লাবু চৌধুরী। পরিবারের ৪ ভাই-বোনের সবার ছোট লাবু ভাই ৭৫ সাল পরবর্তী দেশের এবং আওয়ামী লীগের দুঃসময়ে মায়ের সাথে নিয়মিত দলীয় কর্মকান্ডে উপস্থিত থাকতেন। খুব কাছ থেকেই দেখেছেন বৈরী পরিস্থিতিতে কিভাবে দলকে পূনঃগঠিত করতে হয়। মূলত ৮০’র দশক থেকে মা এর সাথে বড় বড় সভা আয়োজন ও যোগদান ছিল নিয়মিত বিষয়।

১৯৮১ সালে জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়ে দেশে আসার পর একই গাড়ীতে বহুবার তাঁর সফরসঙ্গী হিসেবে রাজনৈতিক কর্মসূচীতে যোগদান করেছেন। অনেক জেলাও সফর করেছেন। এরই ধারাবাহিকতায় ১৯৮৬ সালে মা তৎকালীন সাধারণ সম্পাদক সৈয়দা সাজেদা চৌধুরী ফরিদপুর ২ তথা নগরকান্দায় সংসদ সদস্য প্রার্থী হলে ছোট ছেলে শাহদাব আকবর লাবু নির্বাচন পরিচালনার দায়িত্ব পালন করার মধ্যে দিয়ে সালথা ও নগরকান্দার মাটি মানুষের সাথে সম্পর্কের শুরু। অদ্যবধি মায়ের সেই নির্বাচনী এলাকার জনগণের প্রতি দায়িত্ব পালন করে যাচ্ছেন।

১/১১ দুঃসয়ের কথা কি বলবো আর জননেত্রী শেখ হাসিনাকে রাজনীতি থেকে বাদ দেওয়ার যে কৌশল তৎকালীন সরকার করেছিল তা প্রতিহত করার জন্য কিংবদন্তি নেত্রী সাজেদা চৌধুরীর ভূমিকা ছিল প্রসংশনীয়। সৈয়দা সাজেদা চৌধুরীর রাজনৈতিক কর্মকান্ড বন্ধ করতে তাঁর এবং লাবু চৌধুরীর বিরুদ্ধে একাধিক মামলা দিয়েছিল ১/১১ সরকার। রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতেই এ মামলা দেওয়া হয়েছিল। আল্লাহর অশেষ রহমত ও জনগণের ভালোবাসায় বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করলে মা সৈয়দা সাজেদা চৌধুরী এবং লাবু চৌধুরী ঐ মামলা হতে অব্যাহতি পান।

শুরু করলেন কৃষি গবেষনা। ইতোমধ্যে তিনি বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকও পেয়েছেন। দেশ বিদেশে অনেক সফরও তিনি করেছেন। কবিতা লিখতে পছন্দ করেন। খবরের কাগজে রাজনৈতিক কলাম লেখক হিসেবে পরিচিত রয়েছে। ছোট্ট বেলার দূরন্ত লাবু চৌধুরীকে কখনও হতাশায় পড়তে দেখিনি। প্রায় ২৩ বছর তার সাথে চলার সৌভাগ্য আমার হয়েছে। মা কিংবদন্তি নেত্রী সৈয়দা সাজেদা চৌধুরীকে তিনি এবং তার স্ত্রী শাহনাজ খান যে সেবা আমি করতে দেখেছি তা অনেকের অনুকরণীয়।

গত ১১ সেপ্টেম্বর ২০২২ তারিখে মা বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী ইন্তেকাল করেছেন। তাঁর সেই আসন ফরিদপুর ২ এর আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন সবার প্রিয় নেতা লাবু ভাই / লাবু মামা। ৫ নভেম্বরের উপ-নির্বাচনে সালথা – নগরকান্দা ও কৃষ্ণপুর বাসী নৌকায় ভোট দিয়ে লাবু চৌধুরীকে জয়যুক্ত করবেন ইনশাআল্লাহ। যেভাবে তিনি মায়ের সেবা করেছেন সেভাবে আপনাদেরও সেবা করবেন। ভালো থাকবেন সকলেই। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

মোঃ শফি উদ্দিন
সদস্য, অর্থ ও পরিকল্পনা উপকমিটি, বাংলাদেশ আওয়ামী লীগ।