ঢাকাশুক্রবার , ১৬ সেপ্টেম্বর ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর

সমবয়সীকে বিয়ে করা কি ঠিক? ভালো-মন্দ বিষয়গুলি কী কী?

অন্তর মন্ডল
সেপ্টেম্বর ১৬, ২০২২ ১১:১৩ অপরাহ্ণ
Link Copied!

সমবয়সীকে বিয়ে করা কি ঠিক? ভালো-মন্দ বিষয়গুলি কী কী?

সম বয়সী মেয়ে বিয়ে করার কিছু সমস্যা রয়েছ। আমার একজন 35 বছরের ঘনিষ্ঠ বন্ধুর বিষয়টি এক্ষেত্রে বলতে পারি। সে এইচএসসি পাস করার পরেই তার এক ক্লাসমেট প্রেমিকাকে নিয়ে পালিয়ে বিয়ে করে। যখন তাদের উভয়ের বয়স 50 হলো তখন তার স্ত্রী ধীরে ধীরে যৌনতার প্রতি আগ্রহ হারিয়ে ফেলতে লাগলো। অথচ স্বামীর তখনও যথেষ্ট চাহিদা রয়েছে। বিবাহিত মানুষেরা যৌন চাহিদা এ অভ্যস্ত হয়ে যায় এবং সেটা মেটাতে না পারলে হতাশায় নিমজ্জিত হয়।

যৌন চাহিদা না মেটাতে না পারলে হতাশায় নিমজ্জিত হওয়াটা বিজ্ঞানের দৃষ্টিতে কোন দোষনীয় বিষয় নয়। খাদ্য, পানীয় গ্রহণের ইচ্ছা এবং ঘুমের মতোই যৌনচাহিদাও একটি প্রাকৃতিক চাহিদা।

খাদ্য গ্রহণ না করলে বা না ঘুমাতে পারলে যেমন শরীরে অস্বস্তি তৈরি হয় তেমনি যৌনচাহিদা জাগ্রত হলে সেটা না মেটাতে পারলে মস্তিষ্কে স্ট্রেস তৈরি হয়। অনেক ক্ষেত্রে এর ফলে কোন কাজে মন বসে না, জীবনকে অর্থহীন মনে হতে থাকে, মস্তিষ্কে কখনো কখনো তীব্র এম্পটিনেসও (শূন্যতার তীব্র অনুভূতি) তৈরি হতে পারে যা কিনা কাউকে কাউকে ডিপ্রেশনের দিকেও ঠেলে দিতে পারে।

আমার বন্ধুটির ক্ষেত্রে এমনটাই ঘটলো। 55 বছর বয়সের দিকে তার স্ত্রী যৌন কর্মে চূড়ান্ত রকমের অনীহা দেখাতে লাগলো যদিও আমার বন্ধুটি যথেষ্ট সক্রিয় ছিল, এমনকি একদিন অন্তর সে শারীরিক চাহিদা অনুভব করতো। কিন্তু সে এটা মেটাতে না পারার ফলে তার ভেতরে ধীরে ধীরে এক ধরনের হতাশা তৈরী হল।

অবশেষে সে হঠাৎ করে ধর্মের দিকে ভীষণভাবে ঝুঁকে পড়ল যেটা তার এতকালের জীবনযাত্রা এবং মানসিকতার সাথে যায় না। ধর্মভীরু হওয়ার ফলে সে এখন যে কোন কিছুকেই আল্লাহতালার ইচ্ছা হিসাবে দেখে। আল্লাহতালা এই বয়সে তার যৌনতা মেটানোর চাহিদা ভাগ্যে রাখেনি এই গভীর বিশ্বাস নিজের মনে প্রোথিত করে ধর্মে-কর্মে মনোনিবেশ করেছে এবং মানসিক স্বস্তি খুঁজে নিয়েছে।

সমবয়সী কারো সাথে প্রেম থাকলে এই বিষয়টিকে এখন গুরুত্বহীন মনে হবে কিন্তু বয়স বৃদ্ধির সাথে সাথে এই অমিলটি দাম্পত্য জীবনে বিশাল প্রভাব রাখবে। তবে সামান্য কিছু সংখ্যক ছেলে 50 বছর বয়সের দিকে পৌঁছালে শারীরিক কারণে অথবা ডায়াবেটিস কিংবা উচ্চ রক্ত চাপের প্রভাবে যৌনতার প্রতি আগ্রহ হারাতে পারে।

এদের বেলায় সম বয়সী মেয়ে বিয়ে করলে সমস্যা হওয়ার কথা নয়। তবে যে বয়সে বিয়ে করা হয় সেই বয়সে ৪৫/৫০ বছর বয়সে শারীরিক অবস্থা কেমন থাকবে তা তো জানা সম্ভব নয়।

আমার অনেক পঞ্চাশোর্ধ বন্ধুর জীবনযাত্রা পর্যালোচনা করার পর মনে হয়েছে সম বয়সী মেয়ে বিয়ে না করাই উত্তম।

স/এষ্