ঢাকাশনিবার , ১২ আগস্ট ২০২৩
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

রিয়াদকে বাদ দিয়ে এশিয়া কাপের দল ঘোষণা

চমক নিউজ বার্তা কক্ষ
আগস্ট ১২, ২০২৩ ৭:৫৯ অপরাহ্ণ
Link Copied!

রিয়াদকে বাদ দিয়ে এশিয়া কাপের দল ঘোষণা
নতুন মুখ তানজিদ হাসান তামিম
স্ট্যান্ডবাই তালিকাতেও নেই সৌম্য-রিয়াদ

রাহুল রাজ ।। এশিয়া কাপের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচকরা গতকাল ১৭ জনের দল ঘোষণা করেছেন। দলে প্রথমবার ডাক পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী ওপেনার তানজিদ হাসান তামিম। সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদের দলে জায়গা হয়নি।

মাহমুদউল্লাহ সর্বশেষ আন্তর্জাতিক ওয়ানডে খেলেছেন চলতি বছরের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে। তাকে দলে না নেওয়ার বিষয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন বলেছেন, ‘তাকে নিয়ে অনেক আলোচনা হয়েছে। টিম ম্যানেজমেন্ট ভবিষ্যতের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নিয়েছে।

আমরা মনে করেছি, ম্যানেজমেন্টের সিদ্ধান্ত ভালো হয়েছে।’ ইমার্জিং এশিয়া কাপে দারুণ ক্রিকেট খেলেছেন তরুণ তানজিদ তামিম। সেজন্য জাতীয় দলের দরজা খুলেছে তার জন্য। দলে জায়গা ধরে রেখেছেন নাঈম শেখ। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজের শেষ দুটি খেললেও ব্যর্থ হন তিনি। ইমার্জিং এশিয়া কাপেও তেমন ভালো করেননি।

লিটনের ওপেনিং সঙ্গী বিবেচনায় রাখা হয়েছে এই দু’জনকে। এশিয়া কাপের দলে ফিরেছেন ডানহাতি স্পিন অলরাউন্ডার শেখ মাহেদী। ইমার্জিং এশিয়া কাপে ভালো ক্রিকেট খেলায় তাকে নিয়ে আলোচনা ছিল। এছাড়া টিম ম্যানেজমেন্ট দলে অতিরিক্ত একজন অলরাউন্ডারের কথা ভেবে তাকে নিয়েছে।

লোয়ার অর্ডারের বিবেচনায় দলে আছেন আফিফ হোসেন ও শামীম পাটোয়ারি। দলে বাঁ-হাতি স্পিনার বিবেচনায় তাইজুল ইসলামকে না রেখে নির্বাচকরা নাসুম আহমেদকে রেখেছেন।

এক্ষেত্রে শ্রীলঙ্কা ও পাকিস্তানে ফ্লাট উইকেটে খেলা হতে পারে এই বিষয়টি মাথায় রাখা হয়েছে বলে উল্লেখ করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। ফ্লাট উইকেটে তাইজুলের চেয়ে নাসুমকে বেশি কার্যকরী ধরা হয়েছে।

মাহমুদউল্লাহ রিয়াদ বিসিবির ট্রেনিং ক্যাম্পে থাকলেও এই ৩৭ বছর বয়সী মিডল অর্ডার ব্যাটারকে দলে না নেওয়ার ব্যাখ্যা দিয়েছেন বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

তার মতে, টিম ম্যানেজমেন্টের পরিকল্পনায় না থাকায় রিয়াদকে রাখতে হয়েছে দলের বাইরে। সংবাদ সম্মেলনে দল ঘোষণার পর রিয়াদকে না নেওয়ার ব্যাখ্যায় মিনহাজুল আবেদিন বলেন, ‘রিয়াদকে নিয়ে লং ডিসকাশন হয়েছে। টিম ম্যানেজমেন্ট আমাদের একটা প্ল্যান দিয়েছে। টিম ম্যানেজমেন্টের প্ল্যান ভালো মনে হয়েছে।

কোচ ও ক্যাপ্টেনের সঙ্গে আলোচনা করা হয়েছে, তারপরে তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ এশিয়া কাপের দলটাই মূলত যাবে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে। এই দল থেকেও বাদ পড়বেন দু’জন। তামিম ইকবাল ফুল ফিট হলে বিশ্বকাপ দলে যুক্ত হবেন। মাহমুদউল্লাহকে না নেওয়ার ইস্যুতে দেশের ক্রিকেটাঙ্গনের একাংশ নাখোশ।

সেই দলে এবার যুক্ত হলেন মুশফিকের স্ত্রী জান্নাতুল কেফায়াত মন্ডি। টাইগার ভক্তদের সবারই জানা, মাহমুদউল্লাহ রিয়াদ আর মুশফিকুর রহিম সম্পর্কে ভায়রা ভাই।

আপন দুই বোনকে বিয়ে করেছেন জাতীয় দলের এই দুই ক্রিকেটার। মাহমুদউল্লাহকে এশিয়া কাপের স্কোয়াডে না রাখতেই ফেসবুকে একটি ইঙ্গিতপূর্ণ স্ট্যাটাস দিয়েছেন মুশফিকের স্ত্রী মন্ডি। ফেসবুকে করা পোস্টে তিনি লিখেছেন, ‘অবিচার করা এখন নতুন একটি ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে’।

টাইগার একাদশের সাত নম্বর পজিশনের জন্য দীর্ঘদিন ধরে আলোচনায় ছিলেন মাহমুদউল্লাহ, সৌম্য, আফিফ ও মোসাদ্দেক হোসেন সৈকত। তাদের মধ্যে থেকে সুযোগ পেয়েছেন কেবল আফিফ। যদিও দলে আসার লড়াইয়ে দীর্ঘদিন মাঠের বাইরে থাকা মাহমুদউল্লাহ নতুন করে অনুশীলন ও ফিটনেস পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

ফিটনেস পরীক্ষায় ভালো নম্বরও পেয়েছিলেন মাহমুদউল্লাহ। তাই এশিয়া কাপ দিয়ে আবারও মাঠে ফিরবেন তিনি এমনটা অনেকটাই প্রত্যাশিত ছিল। তবে টিম ম্যানেজমেন্ট লম্বা সময়ের জন্য পরিকল্পনা করেছে। তাই ৩৭ বছর বয়সী এই অলরাউন্ডারের দলে ফেরার স্বপ্ন পরিণত হয়েছে মরীচিকায়। এশিয়া কাপের ১৭ জনের মূল স্কোয়াডে জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকারের।

একইসঙ্গে তাদের ঠাই হয়নি স্ট্যান্ডবাই তালিকাতেও। মূল স্কোয়াড থেকে বাদ পড়া তাইজুল ইসলাম, সাইফ হাসান ও তানজিম হাসান তামিমকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই তালিকায়। ১৭ জনের তালিকায় রিয়াদ-সৌম্যকে না পাওয়ায় অনেকের ধারণা করেছিলেন হয়তো স্ট্যান্ডবাই হিসেবে রাখা হবে তাদের।

সৌম্যের না থাকার বিষয়টি সরাসরি জানা গেলেও আশা ছিল রিয়াদকে নিয়ে। কিন্তু শেষ পর্যন্ত স্ট্যান্ডবাই তালিকাতেও জায়গা হলো না রিয়াদের। যার ফলে রিয়াদকে ছাড়াই এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জনের মিশনে নামতে যাচ্ছে টিম টাইগার্স।

এশিয়া কাপের দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হাসান শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শেখ মাহেদী, নাসুম আহমেদ, শামীম হোসেন পাটোয়ারি, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, এবাদত হোসেন, নাঈম শেখ।

স/এষ্