ঢাকাবুধবার , ২৭ এপ্রিল ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায়, মানিকগঞ্জের কৃতিসন্তান রাশেদ হাসান পলাশ

চমক নিউজ বার্তা কক্ষ
এপ্রিল ২৭, ২০২২ ৬:৩০ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায়, মানিকগঞ্জের কৃতিসন্তান রাশেদ হাসান পলাশ

কৃষ্ণ চন্দ্র রাজবংশী মানিকগঞ্জ প্রতিনিধি : ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২২’ এ বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থানে রয়েছেন সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক মোহাম্মদ রাশেদ হাসান পলাশ। অ্যালপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স কর্তৃক ২০২২ সালের বিশ্বসেরা গবেষকদের প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে।

প্রকাশিত তালিকায় বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪২৮টি বিশ্ববিদ্যালয়ের ৯ লাখ ৫ হাজার ৫৭৯ জন এবং দেশের ১৫৭টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার ৭৭২ জন গবেষক স্থান পেয়েছেন। এডি সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের দাবি, তালিকায় বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী, গবেষক ও অধ্যাপকদের পুরো কাজ এবং তাদের শেষ ৫ বছরের কাজ তুলে ধরা হয়েছে।

রাশেদ হাসান পলাশ সোনারগাঁও ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক। তিনি এর পাশাপাশি ‘ইউনিভার্সিটি অব্ লিমা’র (পেরু, লাতিন আমেরিকা) ইনিস্টিউট অব্ সায়েন্টিফিক রিসার্চ ও গ্র্যাজুয়েট স্কুলে গবেষক হিসেবে নিয়োজিত আছেন। এর আগে এফিলিয়েটেড গবেষক হিসেবে ‘লস এন্ঞ্জেলেস ক্যাথলিক ইউভার্সিটি অব্ চিম্বোট’ ও ‘ক্যাথলিক ইউভার্সিটি অব্ ট্রুজিলো’ (পেরু, লাতিন আমেরিকা) তে নিয়োজিত ছিলেন।

বর্তমানে মোহাম্মদ রাশেদ হাসান পলাশের ৪০ টিরও বেশি গবেষণাপত্র পৃথিবীর খ্যাতনামা জার্নালে প্রকাশিত হয়েছে (যেমন- Springer, Emerald, Wiley, Inderscience, ও MDPI উল্লেখযোগ্য)। সম্প্রতি তার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও গ্রীন এনার্জি টেকনোলজির উপর দুটি বুক চ্যাপ্টার প্রকাশিত হয়েছে। এছাড়া অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, মেক্সিকো, পেরু, আরব আমিরাত, ও মালয়েশিয়াসহ অনেক দেশের গবেষকদের সাথে যৌথভাবে গবেষণা কাজ করছেন, যেখানে স্ব স্ব দেশের সরকার ও ইউনিভার্সিটি গবেষণা গ্র্যান্ট/ফান্ড প্রদান করেছেন।

তিনি বিশ্বের নামকরা জার্নালে (Q1 ও Q2) পর্যালোচক হিসেবে কাজ করেছেন। এ ছাড়া তিনি বিভিন্ন আন্তর্জাতিক গবেষণা কনফারেন্সের আয়োজক ও টেকনিক্যাল প্রোগ্রাম কমিটির সদস্য হিসেবে কাজ করেছেন।

বর্তমানে রাশেদ হাসান পলাশ ‘Innovation, Green Energy Technology, Artificial Intelligence ও Knowledge Management’ নিয়ে গবেষণা করছেন।

২০০৭ সালে ঢাকার ধামরাইয়ের মোহিনী মোহন উচ্চ বিদ্যালয় থেকে রাশেদ হাসান পলাশ এসএসসি ও ২০০৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ থেকে এইচএসসি পাস করে ২০১৩ সালে ‘নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ’ থেকে ফিন্যান্সে বিবিএ সম্পন্ন করেন। তিনি ২০১৬ সালে মালয়েশিয়া থেকে ডীন লিস্ট এওয়ার্ডসহ এমবিএ সম্পন্ন করেন।

বর্তমানে তিনি ‘লিমককউইং ইউনিভার্সিটি অব্ ক্রিয়েটিভ টেকনোলজি, মালয়েশিয়া’- তে পিএইচডি রিসার্চ ফেলো হিসেবে কাজ করছেন।

মানিকগঞ্জ জেলার সদর উপজেলাধীন উত্তর কেষ্টি(ভগবাপুর) গ্রামের মো: শাহ্জাহান ও শাহনাজ পারভীনের সন্তান পলাশ। তার বাবা একজন অবসরপ্রাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মা একজন গৃহিণী। দুই ভাই বোনের মাঝে পলাশ ছোট। বড় বোনও একজন শিক্ষক।

রাশেদ হাসান পলাশ বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটিতে যোগদান করা ছিল আমার জন্য একটি মাইলফলক। এ ইউনিভার্সিটিতে গবেষণার মান অনেক উঁচু মানের। সোনারগাঁও ইউনিভার্সিটি কর্তৃপক্ষ শিক্ষকদের গবেষণার জন্য অনেক ধরনের সুযোগ-সুবিধা দিয়ে থাকেন, যা আন্তর্জাতিকমানের গুরুত্ব বহন করে।

স/এষ্