ঢাকামঙ্গলবার , ১৮ এপ্রিল ২০২৩
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

বাল্য বিবাহ ও বহু বিবাহের করাল গ্রাসে বাংলাদেশ

admin
এপ্রিল ১৮, ২০২৩ ১:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

বাল্য বিবাহ ও বহু বিবাহের করাল গ্রাসে বাংলাদেশ

বন্যা, ঘূর্ণিঝড়, টনের্ডো, খরা, টাইফুন প্রভৃতি দূর্যোগ এর করাল গ্রাস এর ক্ষতি পুষিয়ে উঠতে বহিবিশ্বে হস্তক্ষেপের প্রয়োজন হয়।

বাল্য বিবাহ ও বহু বিবাহের করাল গ্রাস বাল্য (মনুষ্যসৃষ্ট দূর্যোগ) মরণঘ্যাতি ভাইরাস হিসেবে ছড়িয়ে আছে বাংলাদেশে। ক্যান্সারের চেয়েও ভয়াবহ এই মনুষ্যসৃষ্ট দূর্যোগ আমাদের প্রত্যেককেই গ্রাস করেছে কিন্তু আমরা মূর্খ অজ্ঞ সেটা বুঝতে পারছি না। এ দূর্যোগ কাটিয়ে উঠতে বহিঃ বিশে^র অর্থায়নে সম্বভ নয়। এ সমাধান আমাদের প্রত্যেককে ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও জাতীয়।

**** গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গ্রহীত পদক্ষেপ সমূহ বাস্তবায়নে আশু প্রয়োজন সমূহ হলো–

(ক) পৌরসভা বিশেষ করে ইউনিয়ন কাউন্সিলের জন্ম নিবন্ধন সনদ প্রদানকারী ব্যক্তিবর্গের উপর সরকারের কঠোরতা। মেয়েদের বয়স বাড়িয়ে দিয়ে জন্ম নিবন্ধন সনদ প্রদান এর মতো ঘৃনিত ও অনৈতিক শুধু নয়, অন্যায় কাজটি যে সমস্ত প্রতিষ্ঠানে হয়ে থাকে, এহেন কাজে সরকারের দৃষ্টান্তমূলক পদক্ষেপ আশু প্রয়োজন।

(খ) সম্মানিত কাজীগন ও বিয়ে রেজিষ্ট্রি করণের ক্ষেত্রে যারা কর্মরত তাদের ক্ষেত্রে সরকারের কঠোরতা কামনা করছি।

(গ) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বাল্যবিবাহ প্রদানকারী পিতা-মাতার জন্য শাস্তি মূলক আইন গ্রহণ করেছেন। এই আইনের বাস্তব প্রয়োগ প্রশ্নবিদ্ধ।

এই দূর্যোগ সৃষ্টিকারীগণ উন্নয়নের হত্যাকারী বৈ আর কিছু নয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ ও বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করা। কিন্তু বাল্য বিবাহ ও বহু বিবাহ ক্ষেত্রে প্রধান অন্তরায় বা প্রতিবন্ধকতা নয় কী ? আসুন, আমরা এ দূর্যোগের মোকাবেলা করি। বাল্য বিবাহের এই ভাইরাসকে সকলের সুন্দর মানষিকতার প্রতিষেধক দিয়ে সমুলে উৎপাটিত করি।

লেখক,
জেসমিন নাহার


সহকারী শিক্ষক, কাজীর চওড়া উচ্চ বিদ্যালয়