ঢাকাশুক্রবার , ১ জুলাই ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর

গতি বনাম স্পিনের লড়াই আজ

চমক নিউজ বার্তা কক্ষ
জুলাই ১, ২০২২ ১১:৫৮ অপরাহ্ণ
Link Copied!

গতি বনাম স্পিনের লড়াই আজ

রাহুল রাজ : টেস্ট সিরিজে হোয়াইওয়াশ হবার পর এবার ক্যারিবিয়ান দ্বীপে সাদা বলের লড়াইয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ দল। কিন্তু শেষ দশ টি-টোয়েন্টিতে নয় পরাজয়ের পরে টিম টাইগারদের আত্মবিশ্বাসে চির ধরেছে। একটি জয় তুলে নিতে বারবার নিজেদের পরিকল্পনা পরিবর্তন ব্যস্ত নির্বাচক থেকে কোচ। বাংলাদেশের মাথা ব্যথার কারণ নিজেদের ব্যাটিং ব্যর্থতা। শুরুর পাওয়ার প্লে ও শেষের স্লগ ওভারে দ্রুত রান তুলতে না পারায় স্কোর বোর্ডে যোগ হচ্ছে না বড় পুঁজি।

যদিও বাংলাদেশর কোচ জেমি সিডন্স শাক দিয়ে মাছ ঢাকার সূত্র ব্যবহার করেছেন। তিনি জানিয়েছেন ঐতিহাসিকভাবেই বাংলাদেশ দলে নেই তেমন কোনো পাওয়ার হিটার। যারা আন্দ্রে রাসেল, জস বাটলার বা ডেভিড মিলারদের মতো মারকুটে ব্যাটিংয়ে চোখের পলকে বদলে দিতে পারেন ম্যাচের চিত্রনাট্য। যে কারণে টি-টোয়েন্টিতে ধারাবাহিকভাবে খুব একটা বড় সংগ্রহ দাঁড় করানো হয় না বাংলাদেশের।

সিডন্সের মতে অবশ্য টি-টোয়েন্টিতে বাংলাদেশের অত বড় সংগ্রহ দাঁড় করানোর প্রয়োজনীয়তাও খুব একটা নেই। দলের বোলিং ডিপার্টমেন্ট শক্তিশালী হওয়ায় স্কোরবোর্ডে ভালো সংগ্রহ দাঁড় করালেই তা জয়ের জন্য যথেষ্ট হবে বলে মনে করেন টাইগারদের এ অস্ট্রেলিয়ান ব্যাটিং কোচ।

আজ রাত ১১ টায় প্রথম টি-টোয়েন্টিতে স্বাগতিকদের মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ হয়ে গেছে তরুন ব্যাটার ইয়াসির আলী রাব্বির। তার বদলে ৩ ম্যাচের টি-২০ দলে যুক্ত হচ্ছেন টেস্ট ও ওয়ানডে দলে থাকা অল-রাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

এদিকে দীর্ঘদিন পর টি-টোয়েন্টি স্কোয়াডে ফিরেছেন এনামুল হক বিজয়। এছাড়া আছেন নতুন ওপেনার মুনিম শাহরিয়ার। যাকে ওপেনিংয়ে দেখা যেতে পারে লিটন দাসের সঙ্গে।

এদিকে টেস্ট দারুণ খেলা নুরুল হাসান সোহানকে দেখা যেতে পারে টি-টোয়েন্টি একাদশেও। সেক্ষেত্রে হয়তো জায়গা হবে না মোসাদ্দেক হোসেনের। জায়গা নাও পেতে পারেন এনামুল হক বিজয়।
শেখ মাহেদির সঙ্গে স্পিনে থাকতে পারে নাসুম আহমেদ। তিন পেসার হিসেবে মোস্তাফিজ ও তাসকিনের সঙ্গে থাকবেন শরিফুল ইসলাম।

এদিকে টি-টোয়েন্টিতে ক্রিকেটে অনন্য একটি রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব আল হাসান। বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে টি-টোয়েন্টিতে ক্রিকেটে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করার খুব কাছাকাছি বিশ্বসেরা এই অলরাউন্ডার। অসাধারণ এই মাইলফলকে পৌঁছতে আর মাত্র ৯২ রান প্রয়োজন এই তারকার। এর আগে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন টি-টোয়েন্টিতে অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ১১৫ ম্যাচে রিয়াদের টি-২০ রান ২০০২। ৯৬ ম্যাচে ১৯০৮ রান সাকিবের।

২০০৬ সালের নভেম্বরে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয় সাকিবের। এই ফরম্যাটে ৯টি অর্ধশত রয়েছে তার।

আজ বাংলাদেশের প্রধান অস্ত্র হবে স্পিন বোলিং। সাকিব, মাহেদির সঙ্গে নাসুমের ভেলকির পাশাপাশি মোস্তাফিজুরের কাটার যোগ হলে দিন শেষে জয় তুলে নিতে খুব একটা বেগ পেতে হবে না টিম টাইগারদের। ৯০০ কোটি টাকার ক্রিকেট বোর্ড যখন টাকা বাঁচাতে ফেরিতে ক্রিকেটারদের ভ্রমণ করায় তখন অনেক প্রশ্ন মনে উঁকি দেয়।

জার্নির পরে বাংলার দামাল ছেলেরা কতটুকু সুস্থ আছে তা বোঝা যাবে মাঠের প্রদর্শনে

প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশে সম্ভাব্য সেরা একাদশ: লিটন দাস, মুনিম শাহরিয়ার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান/এনামুল হক বিজয়, শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ।

স/এষ্