ডাবলিনের মালাহাইডে তামিম ইকবাল-মাহমুদউল্লাহর দারুণ জুটি থামানো বৃষ্টির বাধায় ভেসে গেছে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ-আয়ারল্যান্ডের প্রথম ওয়ানডে। তিন ঘণ্টার বেশি সময় সময় অপেক্ষা করে বাংলাদেশ সময় রাত পৌনে ১০টার দিকে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন দুই আম্পায়ার।

রবিবার একই ভেন্যুতে মুখোমুখি হবে আয়ারল্যান্ড-নিউজিল্যান্ড। আগামী বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। নিষেধাজ্ঞা কাটিয়ে সেই ম্যাচে ফিরবেন নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ত্রি-দেশীয় সিরিজের বৃষ্টি বিঘ্নিত উদ্বোধনী ম্যাচে টসে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে শুরুতেই ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ইনিংসের ৩২তম ওভারে বৃষ্টির জন্য খেলা বন্ধ যায়। ৩১.১ ওভার শেষে অতিথিদের সংগ্রহ ১৫৭/৪। সে সময় তামিম ইকবাল ৬৪ ও মাহমুদউল্লাহ ৪৩ রানে অপরাজিত ছিলেন। ক্যারিয়ারের ৩৫তম অর্ধশতকও তুলে নেন তামিম ইকবাল। এরপর বৃষ্টির কারণে আর খেলা শুরু না হলে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়। এর আগে টসের পর বৃষ্টি নামায় খেলা নির্ধারিত সময়ের ২৫ মিনিট পরে শুরু হয়।

টস জিতে আয়ারল্যান্ডের অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড ফিল্ডিং করার সিদ্ধান্ত নিলে শুরুতেই পিটার চেজের বলে বাংলাদেশের দুই তারকা ব্যাটসম্যান সৌম্য সরকার ও সাব্বির রহমান বিদায় নেন। এতে চাপে পড়ে টাইগাররা। দলীয় ৮ রানেই পিটার চেজের বলে উইকেট বিলিয়ে দেন ওপেনার সৌম্য সরকার (৫)। একই বোলারের পরের ওভারে ক্যাচ দিয়ে কোনো রান না করে বিদায় নেন সাব্বির রহমান।

এরপর বিপর্যয় সামলে দলকে বড় সংগ্রহ এনে দেওয়ার ইঙ্গিত দিয়েও ব্যর্থ হন মুশফিকুর রহীম। ব্যক্তিগত ১৩ রানে ব্যারি ম্যাককার্থির বলে বিদায় নেন তিনি।

স্লো ওভার রেটিংয়ের কারণে ত্রি-দেশীয় সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ফলে এ ম্যাচে নেতৃত্ব পাওয়া সাকিব আল হাসানও সামনে থেকে নেতৃত্ব দিতে পারলেন না। দলকে ৭০ রানে রেখে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে বিদায় নেন তিনি। আটক হওয়ার আগে ১৬ বলে ১৪ রান করেন সাকিব। এরপর তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদ দলের হাল ধরেন। এই দুইজন দুর্দান্ত খেলে দলের বিপর্যয় কাটিয়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যেতে থাকেন। এমন সময় বৃষ্টি বাধায় পড়েন তারা।

এবারের ত্রি-দেশীয় সিরিজে আয়ারল্যান্ড ও বাংলাদেশ ছাড়াও রয়েছে শক্তিশালী নিউজিল্যান্ড।

স/এষ্

print
Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন