কলম্বো থেকে দলের সঙ্গে ঢাকায় ফিরেননি সাকিব আল হাসান। আইপিএল খেলতে কলম্বো থেকে সরাসরি সৌরভের দলের সঙ্গে মিলিত হন। বিশ্বসেরা অলরাউন্ডারের উপস্থিতিইে বোধহয় উদ্দীপ্ত কলকাতা নাইট রাইডার্স ১০ উইকেটের বড় ব্যবধানে হারায় গুজরাট লায়ন্সকে। আজ মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার। আইপিএলের চলতি আসরে খেলার কথা বাংলাদেশের আরেক তারকা মুস্তাফিজুর রহমানের। তিনি খেলবেন বর্তমান চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদের পক্ষে। আইপিএলে খেলার জন্য ‘কাটার মাস্টার’কে গতকাল ছাড়পত্র দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এখনো ভারতীয় ভিসা হয়নি বলে যাওয়ার তারিখ নিশ্চিত হয়নি তার। তবে সম্ভাব্য তারিখ আগামীকাল। ১২ এপ্রিল ওয়াংখেদ স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে মুস্তাফিজের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে খেলার। অবশ্য মুস্তাফিজ ও সাকিব আইপিএলের সবগুলো ম্যাচ খেলতে পারবেন কি না সন্দেহ। কেননা আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে তিন জাতির টুর্নামেন্ট খেলতে আয়ারল্যান্ড যাওয়ার কথা বাংলাদেশের। এরপর ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে টাইগাররা।

গেল মৌসুমে প্রথমবারের মতো আইপিএল খেলেন মুস্তাফিজ। প্রথম আসরেই বাজিমাত করেন। ১৭ উইকেট নিয়ে সানরাইজার্সকে শিরোপা জিততে সহায়তা করেন। বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের খেতাবও জিতে নেন। এরপর কাউন্টি খেলতে গিয়ে ইনজুরিতে পড়েন। কাঁধে অস্ত্রোপচার হয় এবং ৬ মাস মাঠের বাইরে ছিলেন। নিউজিল্যান্ড সিরিজ দিয়ে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেন। সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সফরে টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলে দারুণ পারফরম্যান্স করেন।

শ্রীলঙ্কা সফর চলাকালীন গুঞ্জন ছিল মুস্তাফিজকে আইপিএল খেলার অনুমতি দিবে না বিসিবি। কলম্বো থেকে অসাধারণ সিরিজ শেষে মুশফিক, মাশরাফিদের সঙ্গে ফিরেছেন মুস্তাফিজও। তখন আবার আইপিএলে তার না খেলার বিষয়টি শক্ত ভিত পায়। অবশ্য তখন বিসিবি থেকে জানানো হয়েছিল ডাক্তারের রিপোর্টের পর তাকে খেলার অনুমতি দেওয়ার বিষয়টি ভাববে বিসিবি। গতকাল অনুমতি দেওয়ার কথা বলেছেন বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন, ‘আইপিএল খেলার অনুমতি দেওয়া হয়েছে মুস্তাফিজকে। ভিসা পেলেই ভারত উড়ে যাবেন তিনি। ’ এরই মধ্যে ভিসার জন্য আবেদন করেছেন মুস্তাফিজ। পেলেই আগামীকাল ঢাকা ছাড়ার কথা কাটার মাস্টারের।

সাকিব ও মুস্তাফিজ ছাড়াও আইপিএলে খেলার অভিজ্ঞতা রয়েছে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটারের। খেলেছেন মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ আশরাফুল, মোহাম্মদ আব্দুর রাজ্জাক, তামিম ইকবাল।

স/ এষ্

         
print
Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন