বাংলাদেশের ছুড়ে দেওয়া ১৭৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে স্বাগতিক শ্রীলঙ্কাকে প্রচণ্ড চাপের মুখে রেখে ৪৫ রানে জয় ছিনিয়ে নিয়েছে বাংলাদেশের টাইগাররা।

এর আগে টস জিতে আগে ব্যাট করতে নেমে শেষটা ভালো হয়নি বাংলাদেশের। ইনিংসের ১৯তম মালিঙ্গা ঝড়ে বেকায়দায় পড়েছে টাইগাররা। ওভারের তৃতীয়, চতুর্থ আর পঞ্চম বলে আউট করেন মুশফিক, মাশরাফি এবং মিরাজকে।

হ্যাটট্রিক করতে প্রথম দুটি উইকেট নেন বোল্ড করে। মুশফিক ৬ বলে ১৫ রান করে বিদায় নেন। মাশরাফি আর অভিষিক্ত মিরাজ কোনো রান না করেই ফেরেন। ফলে ১৭৬ রানে ৯ উইকেটে থমকে যায় বাংলাদেশের রান। এ ম্যাচ ও সিরিজ জয়ে শ্রীলঙ্কার লক্ষ্য দাঁড়ায় ১৭৭ রানের।

উদ্বোধনী দুই ব্যাটসম্যানের রেকর্ড রানে বাংলাদেশকে বড় সংগ্রহের ভিত্তি গড়ে দিলেও শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৭৬ রানে থেমে যায় বাংলাদেশ।

অধিনায়ক মাশরাফিকে বিদায়ী টি-টোয়েন্টি ম্যাচে জয় উপহার দিতে মরিয়া হয়ে খেলতে চেষ্টা করে টাইগাররা।১০ ওভার শেষে দুই উইকেটে বাংলাদেশের সংগ্রহ ১০০।

তামিমের ইনজুরিতে তার জায়গায় সৌম্য সরকারের সঙ্গী হয়েছেন ইমরুল কায়েস। ম্যাচের শুরুটা দুর্দান্ত করেছে এ জুটি। ৭.৩ ওভারে দলীয় ৭১ রানে সৌম্য আউট হলে ভাঙে এ জুটি। টি-টোয়েন্টিতে বাংলাদেশের রেকর্ড উদ্বোধনী জুটি গড়লেন এ দুজন।

দলের বড় রানের ভিত্তি গড়ে দেওয়া সৌম্য আউট হন ১৭ বলে ৩৪ রান তুলে। উইকেটটি তুলে নেন আসেলা গুনারত্নে। এরপর বেশিক্ষণ টেকসই হতে পারেননি ইমরুল কায়েস। অষ্টম ওভারে রান আউট হন ৩৬ রান করা ইমরুল। তার ২৫ বলের ইনিংসে ছিল চারটি চার আর একটি ছক্কার মার। দলীয় ৭৮ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। ম্যাচের ১৩.১ ওভারে সাব্বির ব্যক্তিগত ৩১ রান তুলে আউট হন।

সাকিব আল হাসান আউট হন ৩১ বলে ৩৮। ১৭.১ ওভারে আউট হন ১৭ রান তুলে।

ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি ম্যাচে টস-ভাগ্য হতাশ করেনি মাশরাফি বিন মুর্তজাকে। স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে টস জিতে ব্যাটিং বেছে নেন তিনি।

দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে হেরে ব্যাকফুটে আছে বাংলাদেশ। দলে দুটি পরিবর্তন আনা হয়েছে। কোমরের ব্যথার কারণে তামিম ইকবাল একাদশের বাইরে রয়েছে। ওপেনিংয়ে সৌম্য সরকারের সঙ্গী হয়েছেন ইমরুল কায়েস। এছাড়া তাসকিন আহমেদকে বিশ্রামে রেখে মেহেদী হাসান মিরাজকে দলে আনা হয়েছে। এ ম্যাচের মাধ্যমে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হলো তার।

প্রথম ম্যাচে সহজ জয় পেয়ে ফুরফুরে মেজাজে থাকা স্বাগতিক শ্রীলঙ্কা অপরিবর্তিত একাদশ নিয়েই খেলেছে।

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের শেষ ম্যাচ এটি। টেস্ট সিরিজে ছিল ১-১ সমতা, ওয়ানডেতেও তাই। তবে টি-টোয়েন্টিতে প্রথম ম্যাচ জিতে এগিয়ে আছে শ্রীলঙ্কা। বাংলাদেশের জয় প্রয়োজন সিরিজটা সমতায় শেষ করতে। বিশেষ করে মাশরাফির বিদায়ী ম্যাচের উপহার হিসেবে অধিনায়ককে জয় উপহার দিতে চান টাইগারদের প্রতিটি সদস্য।

স/ এষ্

         
print
Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন