কৃষির উন্নয়নে চীন বাংলাদেশ সরকারকে ৫ হাজার ৯৬৯টি কৃষি যন্ত্রপাতি হস্তান্তর করেছে। বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে অর্থনৈতিক ও কারিগরি সহযোগিতা সংক্রান্ত চুক্তি মোতাবেক এই যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। একই সঙ্গে এসব যন্ত্রপাতি ব্যবহার ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত বিষয়ে বাংলাদেশের টেকনিশিয়ানদের প্রশিক্ষণও প্রদান করেছে চীন। কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বুধবার বিকেলে কৃষি যন্ত্রপাতি হস্তান্তর ও গ্রহণের বিষয়ে চীন ও বাংলাদেশ সরকারের মধ্যে পারস্পরিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ ও চীন সরকারের পক্ষে বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত মি মা মিংকুইং এ সময় উপস্থিত ছিলেন। চীন সরকার বাংলাদেশ সরকারকে যে সব যন্ত্রপাতি সরবরাহ করেছে তার মধ্যে রয়েছে, গ্রেইন কম্বিন হারভেস্ট ১৮টি, সিড থ্রেসার/ সিলার ১৬টি, হুইল্ড ট্রাক্টর/ ট্রাক্টর ১১০টি, রোটারি টিলার ৫টি, রাইছ ট্রান্সপ্লান্টার ২০টি, সিডিং রেইজিং ট্রে ৫ হাজারটি, পাওয়ার টিলার/কালটিভিটর ৩০০টি, স্পেরিয়ার/মিস্ট ডুস্টার ৪০০টি ও সিডার/গ্রেইন সিডার ১০০টি।

মন্ত্রণালয় সূত্র জানায়, ইতোমধ্যে তালিকাভুক্ত যন্ত্রপাতিসমূহ চট্টগ্রামে পৌঁছেছে। কৃষি মন্ত্রণালয় নির্বাচিত অধিদফতরের সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক কর্তৃক কাস্টমসের যাবতীয ক্লিয়ারেন্স সম্পন্ন করার পর বিএডিসির চট্টগ্রামের কালুরঘাট গুদামে সংরক্ষণ করা হয়েছে। এসব যন্ত্রপাতি ব্যবহার ও রক্ষণাবেক্ষণের জন্য চীনের ৬ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশের সংশ্লিষ্ট বিভাগের ৪০ জনকে প্রশিক্ষণ দিয়েছে।

স.নিপা

print
Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন