মানুষের জীবনেও বারবার সুযোগ আসে না। জাতির জীবনেও বারবার সুযোগ আসে না। এখন সময় তোমাদের, এখন সময় বাংলাদেশের বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, আমরা এগোচ্ছি, এগোব। আমাদের কেউ থামাতে পারবে না। আমরা লক্ষ্যে পৌঁছাব। ২০৪১ সালে আমরা উন্নত দেশে পৌঁছাব। সে লক্ষ্যেই আমরা এগিয়ে যাচ্ছি।

শনিবার ১০ম এনডিএফ জাতীয় বিতর্ক উৎসবের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে দুদিনব্যাপী এ বিতর্ক উৎসবের আয়োজন করে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ)।

‘জয়ী হোক তারুণ্যের শক্তি, যুক্তি যুদ্ধে মিলবে মুক্তি’ এই শ্লোগানে দুদিনব্যাপী মেধাবী ও তারুণ্যের এই মহোৎসবে সারাদেশের শ্রেষ্ঠ সরকারি ও বেসরকারি বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল, কলেজ, মেডিক্যাল কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ২০০০ জন মেধাবী শিক্ষক-শিক্ষার্থী ও ডিবেট ক্লাব মডারেটররা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, দুই হাজার নয়, গোটা বাংলাদেশ আমার সামনে আছে। তোমরা এখানে যারা আছো, তারা সারাদেশ না, সারা বিশ্বজয় করবে। তোমাদের চিন্তায় থাকতে হবে স্বপ্নের হরিণটি হাতে নেওয়া।

তিনি বলেন, লক্ষ্যে পৌঁছানের জন্য আমাদের গন্তব্য ঠিক করতে হবে। আমাদের গন্তব্য হতে হবে একটি অসাধারণ বাংলাদেশ। আমাদের চিন্তা-চেতনায়-মননে থাকবে এই মানচিত্র সারাবিশ্বে সবচেয়ে উঁচু জায়গায় প্রতিষ্ঠা করতে হবে।

মন্ত্রী আরও বলেন, জীবনে সমস্যা থাকবে সমাধানও থাকবে। তোমারা পৃথিবীতে এসেছ নিজেরা বিজয়ী হওয়ার জন্য, দেশকে বিজয়ী করার জন্য। তোমরা বিজয়ী হলে তোমাদের দেখে উজ্জীবিত হবে আগামী প্রজন্ম। যখন আমরা উন্নত দেশে পৌঁছাব, সেই দিন আমাদের কেউ ছোট করে কথা বলবে না।

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের চেয়ারম্যান এ কে এম শোয়েবের সভাপতিত্বে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর নাসরিন আহমেদ।

তিনি বলেন, বিতর্ক একটি আর্ট। এটা চর্চা করতে হয়। এখানে যুক্তি-তর্ক দিয়ে বিরোধীকে নিজের দিকে টেনে আনতে হয়। এর জন্য চর্চা করতে হয়। এটা অনেক অনেক চর্চার বিষয়।

স/শা

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন

Power by

Download Free AZ | Free Wordpress Themes