সিএনসি’র স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে বক্তারা,পদক পেলেন কবি মহিউদ্দিন আকবর ও কবি সায়ীদ আবুবকর

নিজস্ব প্রতিনিধিঃ স্বাধীনতা মহান আল্লাহর সর্বশ্রেষ্ঠ দান। স্বাধীনতা স্থপতি বঙ্গবন্ধু বলেছিলেন: “এদেশকে মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ”। আমাদের স্বাধীনতায় এই ‘ইনশাল্লাহ’ উচ্চারণ মূখ্য ভূমিকা পালন করেছে। আপন আদলে স্বতন্ত্র মহীমায় বাঁচার জন্য যেমন স্বাধীনতা দরকার। সেই স্বাধীনতাকে অটুট বা চিরন্তর রাখার জন্য মৌলিক নীতি নির্ধারণ দরকার। শুধু উন্নয়ন করে স্বাধীনতা সুরক্ষা হবে না। উপর্যুক্ত কথাগুলি উচ্চারিত হয় গত সোমবার (২৭ মার্চ,২০১৭) বিকালে নজরুল একাডেমী হলে। সেন্টার ফর ন্যাশনাল কালচার মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে। আয়োজক প্রতিষ্ঠানের সহ-সভাপতি কাজী মোঃ মোরতুজা আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাহিত্যিক সাবেক সচিব মোহাম্মদ আবদুল মজিদ। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট কবি ও আইনজীবী মুহাম্মদ ফয়জুল কবীর। বিশেষ অতিথি ছিলেন কবি মহিউদ্দিন আকবর ও কবি সায়ীদ আবুবকর। আলোচনায় অংশগ্রহণ করেন এম,এ হান্নান, ড. ফজলুল হক তুহিন ও সাংবাদিক আহমদ বাসির। স্বাগত ভাষণ প্রদান করেন সিএনসি’র নির্বাহী পরিচালক মাহবুবুল হক।

অনুষ্ঠানের বিশেষ এক পর্বে কবি, সাংবাদিক ও চিত্রশিল্পী মহিউদ্দিন আকবরকে ‘স্বাধীনতা সিএনসি পদক-২০১৭’ এবং কবি, শিক্ষাবিদ ও অনুবাদক সায়ীদ আবুবকরকে ‘সৈয়দ আলী আহসান সিএনসি পদক ২০১৭’ প্রদান করা হয়।

সংগীত পর্বে অংশগ্রহণ করেন কন্ঠশিল্পী মাসুদ রানা ও আমিনুল ইসলাম।

কবিতা পাঠ পর্বে অংশগ্রহণ করেন কবি আকবদুস সালাম চৌধুরী, মোহাম্মদ হোসেন আদর, মোঃ বেলায়েত হোসেন খান, মহিউদ্দিন আকবর, আশরাফ জামান, জাফর পাঠান, মিয়ার মনির, নাসিরুদ্দীন সাদ, আসলাম প্রধান, ইউসুফ খান, ওয়াহিদ আল হাসান ফারহান বিল্লাহ, তাসলিমা রুবি, জুলফিকার স্বাপন, বিমল চন্দ্র সাহা, বান্দা হাফিজ মুহম্মদ হেলাল উদ্দীন, মাসুম বিল্লাহ প্রমুখ।
অনুষ্ঠান পরিচালনায় ছিলেণ নূরুল ইসলাম খান মামুন।

স/জনী

Print Friendly, PDF & Email