‘ইজ দিস ইউ?’ এ ধরনের বার্তা ফেসবুকের মেসেঞ্জারে আসছে। বার্তার সঙ্গে থাকছে ব্যবহারকারীর প্রোফাইল ছবি ও প্রোফাইলের একটি লিংক। ওই লিংকে ক্লিক করলেই সর্বনাশ।

বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক হ্যাক করতে আপনার ই-মেইল আইডি ও পাসওয়ার্ড হাতানোর জন্য নতুন একটি প্রতারণার কৌশল (স্ক্যাম) নিয়েছে দুর্বৃত্তরা। পরিচিত বন্ধু বা আত্মীয়ের ছদ্মবেশে বার্তা পাঠিয়ে একটি লিংকে ক্লিক করতে বলা হচ্ছে। ওই লিংকে ক্লিক করা হলে একটি নতুন পেজ খুলে যাচ্ছে। যেখানে ই-মেইল আইডি ও পাসওয়ার্ড চাওয়া হচ্ছে। এটাকে বলা হচ্ছে যে পাসওয়ার্ড সংগ্রহের জন্য একধরনের ‘ফিশিং’ কৌশল।

বিশেষজ্ঞরা বলেন, যখন দুর্বৃত্তদের পাঠানো ভুয়া লিংকে ক্লিক করা হচ্ছে, তখন ফেসবুকে ‘রি-লগইন’ চাওয়া হচ্ছে। সেখানে ই-মেইল ও পাসওয়ার্ড দেওয়া হলে তা দুর্বৃত্তদের হাতে চলে যাচ্ছে। এভাবে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করছে দুর্বৃত্তরা।

সাধারণত ফেসবুকের মেসেঞ্জার ইনবক্সে ‘ইজ দিস ইউ?’ বলে বার্তাটি আসছে। কিছুদিন ধরে এ ধরনের বার্তা ছড়াচ্ছে বেশি। এ ধরনের বার্তা সাধারণত ফেসবুক ক্লোনিং বা ভুয়া প্রোফাইল তৈরি করে পাঠাতে পারে দুর্বৃত্তরা। এ রকম ভুয়া অ্যাকাউন্ট থেকে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনাও ঘটছে। ফেসবুক ক্লোনিং কঠিন কিছু নয়। দুর্বৃত্তরা খারাপ উদ্দেশ্য নিয়ে ব্যবহারকারীর অনুরূপ আরেকটি অ্যাকাউন্ট খুলে তাতে ব্যবহারকারীর তথ্যসহ সবকিছু নকল করে বসিয়ে দিতে পারে। এরপর ওই ক্লোন অ্যাকাউন্ট থেকে ব্যবহারকারীর বন্ধু ও পরিবারের সদস্যদের বোকা বানাতে পারে। ব্যবহারকারীর অজান্তেই অন্য অ্যাকাউন্ট থেকেও তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা।

নতুন স্ক্যামটি বিশ্বাসযোগ্য সূত্র থেকে আসে বলে অনেকেই ভুল করে এতে ক্লিক করে বসেন। এছাড়া ওই লিংকে নিজের ছবি দেখে অনেকেই বিষয়টি জানতে আগ্রহী হন।

অনেক সময় আইডি পাসওয়ার্ড চাওয়া হচ্ছে। আবার অনেক সময় ওই লিংক এমন কোনো ওয়েবপেজে নিয়ে যাচ্ছে, যেখান থেকে ক্ষতিকর সফটওয়্যার ডাউনলোড হয়ে যাচ্ছে।

যারা এ ধরনের লিংকে ক্লিক করে ফেলেছেন, তারা দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে নিন। অন্য ওয়েবসাইটে একই আইডি পাসওয়ার্ড ব্যবহার করলে তাও পরিবর্তন করুন। যার অ্যাকাউন্ট থেকে এ বার্তা আসছে, তাঁকে বিষয়টি জানান। এ ধরনের বার্তা মুছে দিন। টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে পারেন।

স/শা

         
print
Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন