পর্তুগালে ঈদুল ফিতর উদযাপিত

মো: এনামুল হক, পর্তুগাল লিসবন ।। আনন্দ মুখর পরিবেশের মধ্য দিয়ে পর্তুগালের রাজধানী লিসবন ও বাণিজ্যিক বন্দর নগরী শহর পোর্তো, পর্যটন নগরী আলগার্ভ, কাশকাইশ, লিরিয়া ও কোইমব্রাতে গত মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

পর্তুগালের রাজধানী লিসবনে মাতৃ মনিজ পার্কের মাঠে বাংলাদেশীদের সবচেয়ে বড় ঈদের বড় জামাত অনুষ্ঠিত হয়। ফজর নামাজের পর থেকে সকল মুসলিম দলে দলে ঈদের নামাজ আসতে থাকে।

সকাল  ৮টায় প্রথম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। লিসবন বাইতুল মোকাররম মসজিদের খতিব অধ্যাপক মাওলানা আবু সায়িদ ঈদ উল ফিতরের জামাত পরিচালনা করেন, নামাজ পূর্বে ঈদুল ফিতরের তাৎপর্য নিয়ে বয়ান করেন মাওলানা আলা উদ্দিন।

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্টদূত মো. রুহুল আলম সিদ্দিকী, দূতাবাসের প্রথম সচিব হাসান আবদুল্লাহ তৌহিদসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ, পর্তুগাল কমিনিটির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

বাণিজ্যিক শহর পোর্তোর রুয়া দে লউরেইরোর হযরত হামজা (র.) মসজিদে ঈদুল ফিতরের দুইটি জামাত অনুষ্ঠিত হয়।

বিশিষ্ট ব্যবসায়ী কাজল আহমেদ জানান সকাল থেকেই ঈদের নামাজ পড়তে বাংলাদেশ কমিউনিটি,রাজনৈতিক ব্যক্তিবর্গসহ সকল বাংলাদেশী মুসলিম ঈদের জামাতে অংশ গ্রহণ করেন। ঈদের জামাত শেষে সবাই কোলাকোলি করেন।

ঈদের জামাতগুলোতে বাংলাদেশী মুসলিমদের পাশাপাশি পাকিস্তান, ভারত, নেপাল আফ্রিকাসহ বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহন করেন।

প্রবাসীরা পর্তুগালে ঈদ করলেও মনটা পরে থাকে নিজ দেশে স্বজনদের কাছে। নামাজ শেষে একে অপরের সঙ্গে কুলাকুলি করে সব কষ্ট ভুলে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে ভূল করেনি কেউ।

এছাড়া লিসবনের বাঙালি অধ্যুষিত বায়তুল মোকারম জামে মসজিদে ও মাতৃ মনিজ জামে মসজিদে একটি করে, সেন্ট্রাল জামে মসজিদে তিনটি, ওধিবিলাস ঈদগাঁও একটি, ওধিবিলাস জামে মসজিদে দুইটি, আমাদোরার জামে মসজিদে, রিবাইরালো বাংলাদেশি জামে মসজিদ, লংগাইরা-আলমোগরাভ, আলগ্রাবে বাঙালি অধ্যুষিত এলাকায়, কাসকাইস বাংলাদেশি জামে মসজিদে একটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বাণিজ্যিক শহর পোর্তোর মিনদেলো পাইকারি বাজার মসজিদে একটি, কোইমব্রা জামে মসজিদে সকালে একটি ঈদের জামাতসহ পর্তুগালের বিভিন্ন শহরের আশ-পাশের বিভিন্ন মসজিদেও উল্লেখযোগ্য বিপুল সংখ্যক মুসলমান ঈদ উৎসব পালন করেন।

স/এস্

Print Friendly, PDF & Email