নতুন উচ্চতায় ঢাকা-বানজুল সম্পর্ক

চমক প্রতিনিধি : নিয়মিত দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠানের বিষয়ে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার সঙ্গে শুক্রবার (১৭ মে) একটি প্রটোকল স্বাক্ষর করেছে বাংলাদেশ। এখন থেকে নিয়মিতভাবে ঢাকা-বানজুল দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এতে গাম্বিয়া-বাংলাদেশ সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হলো।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিয়মিত দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠান বিষয়ে দুই দেশের মধ্যে শুক্রবার (১৭ মে) একটি প্রটোকল স্বাক্ষর হয়েছে। এতে ঢাকার সফররত গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদোও তাঙ্গারা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন নিজ নিজ দেশের পক্ষে স্বাক্ষর করেন।

প্রটোকল স্বাক্ষর হওয়ার আগে দুই দেশের মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত ওই বৈঠকে দুই দেশের সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘দুই দেশের মধ্যে নিয়মিতভাবে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠান বিষয়ে প্রটোকল স্বাক্ষর হয়েছে। এই ঘটনায় দুই দেশের সম্পর্ক নতুন মাত্রা পেয়েছে এবং সম্পর্ক আরও শক্তিশালী হলো।’

দ্বিপক্ষীয় বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশ সফররত গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদোও তাঙ্গারাকে বাংলাদেশের সর্বশেষ অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। খাদ্য এবং কৃষি খাতে বাংলাদেশের সাফল্য তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী গাম্বিয়াকে এই খাত থেকে বাংলাদেশের সহযোগিতা নেওয়ার আহবান জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জ্বালানি, কৃষি প্রক্রিয়াজাতকরণ এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পে গাম্বিয়ার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ করতে পারে। পাশাপাশি বাংলাদেশ থেকে তৈরি পোষাক, ওষুধ, জাহাজ আমদানি করতে পারে গাম্বিয়া।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দ্বিপক্ষীয় বৈঠকে মিয়ানমারের সৃষ্টি করা রোহিঙ্গা সঙ্কট নিয়ে গাম্বিয়া পররাষ্ট্রমন্ত্রী মামাদোও তাঙ্গারাকে অবহিত করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রোহিঙ্গা ইস্যুতে ওআইসিতে (অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন) গাম্বিয়া বাংলাদেশের পক্ষ সমর্থন করায় পররাষ্ট্রমন্ত্রী মামাদোও তাঙ্গারাকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী।

Print Friendly, PDF & Email