এক গিগা ইন্টারনেট ফ্রি: আইসিটি বিভাগ ও আইএসপিএবি

নিউজ ডেস্কঃ এক গিগা গতির ইন্টারনেট ফ্রি ব্যবহারের সুযোগ নিয়ে দেশজুড়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় ইন্টারনেট মেলা। সপ্তাহব্যপী মেলাটি অনুষ্ঠিত হবে দুই ধাপে। যৌথভাবে এই মেলার আয়োজন করছে আইসিটি বিভাগ ও আইএসপিএবি।

‘গ্রাম হবে শহর’ রূপকল্প বাস্তবায়নের প্রত্যয়ে প্রথম ধাপে আগামী ১২ জুন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে তিন দিনের মেলা। আর দ্বিতীয় ধাপে আগামী ১৫ থেকে ১৯ জুন পর্যন্ত একই মেলা অনুষ্ঠিত হবে ঢাকার বাইরের বিভাগীয় শহরে।

আইএসপিএবি সাধারণ সম্পাদক ইমদাদুল হক জানান, বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে জাতীয় ইন্টারনেট মেলার উদ্বোধনী পর্বে ৩০টি প্যাভিলিয়ন ও ১৬০টি স্টল থাকবে। অংশগ্রহণকারীরা দর্শনার্থীদের সামনে ‘ইন্টারনেটের সেবা’র পসরা তুলে ধরবেন। ছাড় ও উপহারের মাধ্যমে মেলাটি ব্যবহারকারী-সেবাদাতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করবে।

তিনি আরো জানান, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন, রেলস্টেশন, সদরঘাট টামির্নাল ও হাতির ঝিলসহ ঢাকায় ২০টি স্পটে ১গিগা গতির ইন্টারনেট সংযোগ চালু করা হবে। মেলা চলাকালে প্রাঙ্গনের বাইরে থেকেও ঢাকাবাসী বিনামূল্যে দুর্দান্ত গতির ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন। ব্রডব্যান্ড ইন্টারনেটর মজা সবার মধ্যে ছড়িয়ে দেয়া হবে।

আরোও বলেন, মেলা চলাকালে প্রতিদিন ৩টি করে সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়াও পেশাদারদের জন্য ১২-১৪ জুন একটি সার্টিফিকেট কোর্স অনুষ্ঠিত হবে। ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য থাকবে নিরাপদ ইন্টারনেট ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ ও সাইবার বুলিং বা হামলায় আক্রান্তদের সমস্যা সামাধানে ফ্রি ইন্টারনেট ক্লিনিক।

সূত্রমতে, প্রতিবছরই জাতীয় ইন্টারনেট মেলা অনুষ্ঠিত হবে। প্রথবারের এই মলায় এই খাতের সফল ১০ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হবে।

এ বছর ঢাকার বাইরে ৪দিন জাতীয় ইন্টারনেট মেলা উদযাপন করা হবে। সব বিভাগীয় শহরের স্কুল-কলেজ প্রাঙ্গন বা অডিটরিয়ামেও এই মেলা অনুষ্ঠিত হবে। সেখানেও মেলা প্রাঙ্গন সহ গুরুত্বপূর্ণ স্থানে ফ্রি ওয়াইফাই দিয়ে সাধারণের মধ্যে ব্রডব্যান্ড ইন্টারনেটে গতি ছড়িয়ে দেয়া হবে। পর্যায়ক্রমে মেলাটি জেলা পর্যায়েও বিস্তৃত করা হবে।

সূত্রে আরোও জানা যায়, সাইবার নিরাপত্তার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে আগামী সোমবার বিকেলে আইসিটি বিভাগে অনুষ্ঠিতব্য বৈঠকে জাতীয় ইন্টারনেট মেলার বিস্তারিত চূড়ান্ত করা হবে।

স/এমএইচ

Print Friendly, PDF & Email