শিল্পকলা একাডেমিতে শতরজনী নাট্যমেলার উদ্বোধন

নিউজ ডেস্ক: রাজধানীতে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বুধবার (১লা মে) সন্ধ্যায় মিলনায়তনে নাট্যতীর্থ আয়োজিত পাঁচ দিনব্যাপী‘শতরজনী নাট্যমেলা’র উদ্বোধন করা হয়। এই অনুষ্ঠান ৪ মে পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে চলবে।

নাট্যতীর্থ আয়োজিত‘শতরজনী নাট্যমেলা’শীর্ষক নাট্যোৎসবে ঢাকার পাশাপাশি ঢাকার বাইরের দুইটি নাট্যদল (চট্টগ্রামের নান্দিকা ও কক্সবাজার থিয়েটার) অংশগ্রহণ করে বিভিন্ন শিল্পীরা যা উৎসবের এই অনুষ্ঠানের অন্যতম বৈশিষ্ট্য।

উদ্বোধন অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ঢাকার বাইরেও নাট্যচর্চা ছড়িয়ে দিতে হবে। এজন্য উৎসব আয়োজক নাট্যতীর্থ সাধুবাদ পাওয়ার যোগ্য। এ ধরনের উদ্যোগ ঢাকার বাইরে নাট্যচর্চার প্রসার বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

নাট্যমেলা তথা নাট্যোৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ঋত্বিক নাট্যজন লিয়াকত আলী লাকী। তিনি প্রধান অতিথি বক্তব্য বলেন, এ নাট্যোৎসবের আরেকটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে, উৎসবে মঞ্চায়িত হতে যাওয়া প্রতিটি নাটকের শততম মঞ্চায়ন। এ ধরনের ব্যতিক্রমী উদ্যোগে পৃষ্ঠপোষকতা প্রদান করতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সবসময় আগ্রহী।

উল্লেখ্য, নাট্যোৎসবের শ্লোগান তথা প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে‘শতকে বিদ্যমান সহস্রে আহবান’। এছাড়া উৎসবের ১ম দিনে নাট্যতীর্থ-এর ‘নাট্যবন্ধু‘ সম্মাননাপ্রাপ্ত হয়েছেন বিশিষ্ট নাট্যজন শহীদুল আলম সাচ্চু।

স/মমি

Print Friendly, PDF & Email