ভারতের পুনেতে সোমবার (১০ সেপ্টেম্বর) শুরু হচ্ছে বিমসটেকের প্রথম সন্ত্রাসবিরোধী সামরিক মহড়া। সাতদিনের এই মহড়ায় বাংলাদেশ, ভুটান, মিয়ানমার ও শ্রীলঙ্কার সেনা সদস্যরা অংশ নেবে। তবে এতে যোগ দিচ্ছে না নেপাল ও থাইল্যান্ড।

মাইলেক্স-২০১৮ নামে এই মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলো সেনা সদস্যদের প্লাটুন আকারের বহর পাঠাবে। এই মহড়ায় সর্বশেষ শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ নেপাল এবং অপর সদস্য রাষ্ট্র থাইল্যান্ড এ মহড়ায় অংশ নিচ্ছে না। মহড়াটির সমাপনী অনুষ্ঠানে নেপালের সেনাপ্রধানের উপস্থিত থাকবে না বলে জানিয়েছে দেশটির পরিকল্পনা মন্ত্রণালয়। তবে দেশটির সেই পরিকল্পনা বাতিল করেছে। আর থাইল্যান্ড পূর্বের প্রতিশ্রুতি অনুযায়ী কেবল পর্যবেক্ষক পাঠাবে।

নেপালের অলি সরকারের চীনের প্রতি ইতিবাচক মনোভাবকে এই মহড়ায় যোগ না দেওয়ার কারণ হিসেবে এক প্রতিবেদনে উল্লেখ করেছে টাইমস অব ইন্ডিয়া। যদিও দেশটির তিনজন পর্যবেক্ষক এই মহড়ায় যোড় দেবেন।

১৯৯৭ সালের ৬ জুন ব্যাংকক ঘোষণার মধ্য দিয়ে বঙ্গোপসাগর উপকূলভর্তি সাতটি দেশের আঞ্চলিক জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) যাত্রা শুরু হয়। বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা মিয়ানমার ও থাইল্যান্ড সংস্থাটির সদস্য রাষ্ট্র। বিমসটেকের সর্বশেষ শীর্ষ সম্মেলন ৩০ ও ৩১ আগস্ট নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়।

স/এষ্

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন