জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের নিরাপদে নিজ দেশে ফিরে যাওয়া নিশ্চিত করার জন্য আইডিবিসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে সুনির্দিষ্ট কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৯ সেপ্টেম্বর) ঢাকায় ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) ‘রিজিওনাল হাব’ উদ্বোধন উপলক্ষে হোটেল রেডিসনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের রাসূল (স.) নিপীড়িত মানবতার পাশে দাঁড়ানোর শিক্ষা দিয়ে গেছেন। মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী যখন জাতিগত নির্মূলের মুখোমুখি তখন আইডিবি নিশ্চুপ থাকতে পারে না।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ অত্যন্ত দক্ষতার সাথে একটি মানবিক সংকট মোকাবেলা করছে। মিয়ানমারের নিপীড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বাংলাদেশ সীমান্ত উন্মুক্ত করে দৃষ্টান্ত উপস্থাপন করেছে। অভ্যন্তরীণ ব্যাপক সমস্যা থাকা সত্ত্বেও বাংলাদেশ তাদের প্রবেশ করতে দিয়েছে। মানবিক দিক বিবেচনা করে তাদের আশ্রয় দেওয়া হয়েছিল । এখন আমরা তাদের নিজ দেশে ফেরত পাঠাতে চাই। এবং তারাও ফিরতে চাই।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আইডিবির সহযোগিতা চেয়ে প্রধানমন্ত্রী বলেন, কান্ট্রি ইনভেস্টমেন্ট প্ল্যান (২০১৬-২০২১) চালু করা হয়েছে। বিনিয়োগ পরিকল্পনা মতে সম্পূর্ণ মেয়াদে মোট ১১.৭ বিলিয়ন মার্কিন ডলারের মধ্যে দেশীয় ও আন্তর্জাতিক উৎস হতে বিনিয়োগ করা হয়েছে ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার। বাকি ৭ বিলিয়ন মার্কিন ডলারের জন্য আপনাদের সহযোগিতা প্রয়োজন।

জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবেলায় বাংলাদেশের নিজস্ব উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, আমরা নিজস্ব অর্থায়নে “বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড” গঠন করেছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ইসলামী উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট ড. বন্দর এমএইচ হাজ্জার প্রমুখ।

স/এষ্

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন