হারুন-অর-রশীদ,ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরে ক্রমেই দখল হয়ে যাচ্ছে বাঙ্গালী শিক্ষা জাগরণের অগ্রপথিক নবাব আব্দুল লতিফের ভূ-সম্পত্তি ও ভিটাবাড়ি । তাইতো এই খ্যাতিমান ব্যক্তির ভিটা বাড়ি সংরক্ষণ করে তাঁর স্মৃতি রক্ষায় মিউজিয়াম স্থাপনের দাবী জানানো হয়েছে। সোমবার (৩জুলাই) দুপুরে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার চতুল ইউনিয়নের রাজাপুর গ্রামে নবাব আব্দুল লতিফের ভিটাবাড়ি পরিদর্শনে গিয়ে উপস্থিত বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেনের মাধ্যমে এ দাবী জানায় “নবাব আব্দুল লতিফ গবেষণা ফাউন্ডেশন”।

স্থানীয়রা জানায়, আগামী ১০ জুলাই নবাব আব্দুল লতিফের মৃত্যুবার্ষিকী। দিবসটি পালনে “নবাব আব্দুল লতিফ গবেষণা ফাউন্ডেশন” গৃহিত কর্মসূচী বাস্তবায়নের অংশ হিসেবে সংগঠনটির সদস্যরা স্থানীয় প্রশাসন ও গণমাধ্যমকর্মীদের নিয়ে নবাব আব্দুল লতিফের ভিটেবাড়ী পরিদর্শনে যান। বাড়ী পরিদর্শনকালে ক্রমেই নবাবের ভূ-সম্পত্তি দখল হয়ে যাচ্ছে বলে অভিযোগ করেন স্থানীয়রা। এসময় সরকারীভাবে নবাবের ভিটেমাটি সংরক্ষণ ও সেখানে নবাবের স্মৃতি রক্ষায় একটি মিউজিয়াম স্থাপনের দাবী জানিয়ে সংগঠনের আহ্বায়ক ডা. এম এ জলিল বলেন, পিছিয়ে পড়া গোষ্ঠিকে ইংরেজি শিক্ষা গ্রহণে উদ্বুদ্ধ করে আলোর মুখ দেখিয়েছেন নবাব আব্দুল লতিফ। এই আলোকিত মানুষটির শেষ স্মৃতিটুকু রক্ষায় অবশিষ্ট থাকা ভূমি ও বাড়ির ধ্বংসাবশেষ প্রতœতত্ব বিভাগের মাধ্যমে সংরক্ষণ করে মিউজিয়াম ও সামাজিক প্রতিষ্ঠান গড়ে তুলতে প্রশাসনের নিকট দাবী জানান তিনি। এসময় বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে জেলা প্রশাসকের সাথে আলোচনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন। পরে তিনি জানান, অবিলম্বে ভূমি অফিসের রেকর্ডপত্র দেখে জায়গার সঠিক অবস্থা বুঝে ব্যাবস্থা নেয়া হবে।

পরিদর্শনকালে ফরিদপুর মুসলিম মিশনের সম্পাদক অধ্যাপক এম এ সামাদ, সংগঠনের আহ্বায়ক মফিজ ইমাম মিলন, সদস্য সচিব মো. মনিরুল ইসলাম, সদস্য ও দৈনিক সমকাল এবং চ্যানেল টুয়েন্টিফোরের প্রতিনিধি হাসানউজ্জামান, ফরিদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও গাজী টিভির প্রতিনিধি শেখ মনির হোসেন, দৈনিক ইত্তেফাক ও যমুনা টেলিভিশনের প্রতিনিধি তারিকুল ইসলাম হিমেল, মাছরাঙ্গা টেলিভিশনের প্রতিনিধি জাহিদুর রহমান ইবু, কবি রাজ্জাক রাজা, চ্যানেল টোয়েন্টিফোরের চিত্রগ্রাহক মো. রুবেল, বোয়ালমারীর সিনিয়র সাংবাদিক মো. নিজাম উদ্দিন খাঁন, শিক্ষক ও সংবাদকর্মী মো. আনোয়ারুজ্জামান ঝন্টু, কবি ও সাংবাদিক আমির চারু, রাজাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরীফ শাহীনুর আলমসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আরআর

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন