মুন্সীগঞ্জ প্রতিনিধি: র্দীঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে গজারিয়া-মুন্সীগঞ্জ নৌ রুটে ফেরিঘাট ও ফেরি সার্ভিস উদ্বোধণ করেছেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা। রোববার দুপুর সাড়ে ১২ টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
বিআইডব্লিউটিসি কর্তৃক নির্মিত ‘স্বর্ণচাপা’ মিনি ইউটিলিটি টাইপ ফেরি দিয়ে মুন্সীগঞ্জ-গজারিয়া রুটে এ সার্ভিস চালু হয়। এ রুটের দূরত্ব প্রায় দুই কিলোমিটার পথ ফেরি পারাপারে সময় লাগবে ৩৫ মিনিট। এরই মধ্যে মুন্সীগঞ্জ ও গজারিয়া ফেরিঘাটে দুটি পন্টুন স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে এ রুটে যানবাহন সংখ্যা বাড়লে ফেরির সংখ্যাও বৃদ্ধি করা হবে বলে জানান তিনি।
বিআইডউিটিসি নিজস্ব অর্থায়নে দেশের একটি বেসরকারি শিপ বিল্ডার্সে ৯ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে ‘স্বর্ণচাপা’ অন্য আরেকটি মিনি ইউটিলিটি ফেরি নির্মাণ করেছে। মুন্সীগঞ্জ-গজারিয়া ফেরিঘাট ও ফেরি সার্ভিস চালু হলে এটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে দক্ষিণবঙ্গের ২১টি জেলার বিকল্প সংযোগ হিসেবে বিবেচিত হবে।
তবে ফেরি ঘাটের দুইপাড়ে সড়কের বেহাল দশায় যানচলাচল বিঘিœত হচ্ছে। দুপাড়ের সড়কের বেহাল দশায় ফেরি সার্ভিসের সুফল ভোগ করতে পারবেন কিনা তা নিয়ে সংসয় দেখা দিয়েছে অঞ্চলের মানুষের মধ্যে । দীর্ঘদিন ধরে কোন সংস্কার না মুন্সীগঞ্জ শহর থেকে চরকিশোরগঞ্জ পর্যন্ত রাস্তাটি বর্তমানে যান চলাচলের অনুপুযুক্ত হয়ে পড়েছে । ফেরি সাভিসটি সচল রাখতে দুইপড়ের সড়ক দ্রুত সংস্কারের দাবী জানিয়েছেন এই রুটে চলাচলরাত যাত্রী সাধারণ। ফেরি সার্ভিস চালু হওয়ায় একদিন সাধারন মানুষ আনন্দিত অন্যদিকে রাস্তাগুলোর বেহাল দশার কারনে এই ফেরি সার্ভিসের সুফল সঠিকভাবে ভোগ করতে পারবে কি না এ নিয়ে অনেকে ক্ষোভ প্রকাশ করেছেন। দ্রুত মুন্সীগঞ্জ এবং চরকিশোরগঞ্জ সড়টির সংস্কারের দাবি সকলের ।
গজারিয়ায় ক্রমবর্ধমান অর্থনৈতিক কর্মকান্ড, বাস্তবায়নাধীন শিল্প পার্ক, গার্মেন্টস এবং কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের বিষয়গুলো বিবেচনায় এনে এই ফেরি সার্ভিস চালু করা হয়েছে। বিশেষ করে পদ্মা সেতু নির্মিত হলে চট্টগ্রাম বন্দরের সঙ্গে মোংলা ও পায়রা বন্দরের যোগাযোগের প্রবেশদ্বার হবে গজারিয়া-মুন্সীগঞ্জ নৌ-ফেরি সার্ভিস রুট।
প্রধানমন্ত্রী একই সঙ্গে নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চারটি কাটার সাকশন অ্যাম্ফিবিয়ান ড্রেজার, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) চারটি মাল্টিপারপাস ইনল্যান্ড কনটেইনারবাহী জাহাজ ও দুটি মিনি ইউটিলিটি ফেরিরও উদ্বোধন করেন।
স/রহ

print
Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন