টেনিস তারকা সানিয়া মির্জা সন্তানসম্ভবা কিনা তা নিয়ে এখনও কোনও নিশ্চিত খবর পাওয়া না গেলেও, শোয়েব মালিক এবং সানিয়ার সন্তানের পদবী যে ‘‌মির্জা মালিক’‌ হবে তা নিয়ে নিশ্চিত করে জানালেন তিনি।

সানিয়া জানান, তার পরিবারের পদবী ’‌মির্জা’‌, তাই তার সন্তানের নামের শেষে সেই পদবীটা থাকবে। অন্যদিকে তিনি আরও জানান, তার স্বামী ক্রিকেটার শোয়েব মালিক কন্যা সন্তানই চান। এ বছরের গোয়া উৎসবে ‘‌লিঙ্গ বৈষম্য’‌ শীর্ষক আলোচনাসভায় যোগ দিয়েছিলেন সানিয়া। সেখানেই তিনি দর্শকদের সামনে এই কথা বলেন।

সানিয়া মির্জা বলেন, ‘‌আজ আমি একটা গোপন কথা বলতে চলেছি। আমি এবং আমার স্বামী এ নিয়ে কথা বলার পরই সিদ্ধান্ত নিই যে আমাদের সন্তানের পদবী হবে মির্জা মালিক। শুধু মালিক নয়। এভাবেই আমার স্বামীসহ আমরা একটা পরিবার হয়ে সেই সন্তানের পাশে দাঁড়াব। যদিও আমার স্বামী সবসময়ই মেয়ে সন্তানই চেয়েছেন।’‌

লিঙ্গ বৈষম্য সংক্রান্ত তার ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বলতে গিয়ে সানিয়া বলেন, ‘‌ছোটবেলায় আত্মীয়দের শুনতাম আমার মা-বাবাকে বলতে, ছেলে হওয়া উচিত ছিল তাদের, তাহলে বংশ এগোতে পারত। কিন্তু আমরা ২ বোন, কখনওই চাইনি আমাদের ভাই হোক। তাই এ নিয়ে কেউ কিছু বলতে এলেই তাদের সঙ্গে ঝগড়া করতেন আমার মা-বাবা। তাই তাদের কাছে মেয়েসন্তান মেয়ে হিসেবেই দরকারি, বংশ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ছেলে অপ্রয়োজন।’

তিনি নিজেও বিয়ের পর নিজের পদবী বদলাননি, এখনও তিনি শুধু সানিয়া মির্জা, নামে মালিক বসেনি কোথাও। ক্রীড়াজগতে নারী-পুরুষের মধ্যে অর্থের দিক থেকে বৈষম্য আছে, তা শেষ হওয়া দরকার এবং মহিলা খেলোয়াড়দের প্রতি মানসিকতা বদলানো উচিত বলে মনে করেন সানিয়া।

স/মা

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন