ফেসবুকে অনেকেই ‘বিএফএফ (BFF)’ লিখছেন। এতে লেখাটি সবুজ রং ধারণ করছে। এই ‘বিএফএফ’ লেখাকে কেন্দ্র করে অনেক ভুয়া পোস্ট ফেসবুকে ছড়াচ্ছে। এসব পোস্টে বলা হচ্ছে, আপনার ফেসবুক আইডি কি নিরাপদ? তাহলে মন্তব্যে ইংরেজিতে BFF লিখুন।

যদি আপনার লেখাটি সবুজ হয়, তাহলে আপনার আইডি নিরাপদ। যদি না হয়, তাহলে দ্রুতই পাসওয়ার্ড পরিবর্তন করে নিন। মার্ক জাকারবার্গের ছবি দিয়ে এমন পোস্ট দেওয়া হচ্ছে। অনেকেই না বুঝে এ ধরনের পোস্ট শেয়ার করছেন। কিন্তু ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখার সঙ্গে ‘BFF’ লেখার কোনো সম্পর্ক নেই। এটি ফেসবুকের পাসওয়ার্ড হাতানোর কৌশল হতে পারে।

এছাড়া মার্ক জাকারবার্গের যে ছবি ব্যবহার করে এ ধরনের পোস্ট ছড়ানো হচ্ছে, তা সম্পাদনা করা। এ ধরনের পোস্টের সঙ্গে যুক্ত কোনো লিংকে ক্লিক করা থেকে সতর্ক থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ফেসবুকের পক্ষ থেকে বিএফএফ লিখে অ্যাকাউন্ট পরীক্ষা করার কোনো তথ্য প্রকাশ করা হয়নি। প্রকৃতপক্ষে ফেসবুক বিভিন্ন ভাষায় নির্দিষ্ট কিছু শব্দকে গুরুত্ব দেয়।

শব্দগুলো ফেসবুকের কোনো পোস্ট বা মন্তব্যে টাইপ করলে একেক শব্দের জন্য একেক ধরনের ‘রং’ ও ‘অ্যানিমেশন’ দেখানো হয়। ইংরেজিতে ‘BFF’ ছাড়াও congratulations বা Congrats কিংবা বাংলায় ‘অভিনন্দন’ মন্তব্যে লেখাটি রঙিন হতে দেখা যায় এবং তাতে ক্লিক করলে প্রদর্শিত হয় বেলুন।

প্রযুক্তি বিশ্লেষকেরা সতর্ক করে বলেন, ফেসবুকে নানা প্রতারণার কৌশল ছড়াতে পারে। এসব বিষয়ে সতর্ক থাকা ভালো।

 

স/এষ্

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন