প্রথম টাইগার ব্যাটসম্যান হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরির কীর্তি গড়েছেন মুমিনুল হক। চট্টগ্রাম টেস্টে এমন দুর্দান্ত কীর্তির পুরস্কারও পেলেন এই লিটল মাস্টার। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগোলেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

সোমবার আইসিসির প্রকাশিত নতুন র‍্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগিয়ে ২৭তম স্থানে উঠে এসেছেন মুমিনুল। তিনি এখন বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ র‍্যাঙ্কিংয়ের ব্যাটসম্যান। তার ওপরে আছেন তামিম ইকবাল (২১তম), সাকিব আল হাসান, (২২তম) ও মুশফিকুর রহিম (২৫তম)।

রোববার ড্র হওয়া চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ১৭৬ ও দ্বিতীয় ইনিংসে ১০৫ রান করেন মুমিনুল। এই ম্যাচের অধিনায়ক মাহমুদউল্লাহ প্রথম ইনিংসে অপরাজিত ৮৩ ও দ্বিতীয় ইনিংসে করেন অপরাজিত ২৮ রান। ৬ ধাপ এগিয়ে তিনি আছেন ক্যারিয়ার সর্বোচ্চ ৪৮তম স্থানে। দ্বিতীয় ইনিংসে মাত্র ৬ রানের জন্য সেঞ্চুরি-বঞ্চিত হওয়া লিটন দাস ৯ ধাপ এগিয়ে ৮১তম স্থানে আছেন।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের স্পিনার তাইজুল ইসলাম ও অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের এক ধাপ করে উন্নতি হয়েছে। তাইজুল ৩৬তম ও মিরাজ ৩৮তম স্থানে আছেন। বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান দুই ধাপ পিছিয়ে অবস্থান করছেন ৫৯তম স্থানে। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ এক ধাপ পিছিয়ে সপ্তম, দিলরুয়ান পেরেরা দুই ধাপ পিছিয়ে ২৭তম স্থানে আছেন।

ব্যাটসম্যানের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ, বোলারদের র‍্যাঙ্কিংয়ে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন, আর অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে সাকিব আল হাসান।

স/এষ্

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন