ঝিনাইদহ প্রতিনিধি॥ 
আধুনিকতার এই যুগে অনেকটা হারিয়েই যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্য- গরুর গাড়ি। দিন দিন কমে যাচ্ছে এর ব্যবহার। এই হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ধরে রাখতে, নতুন প্রজন্মকে জানান দিতে ও গ্রামবাংলার মানুষকে খানিকটা আনন্দ দিতে মঙ্গলবার ঝিনাইদহের বেতাই গ্রামে অনুষ্ঠিত হলো গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা।
কয়েক হাজার আগত দর্শক মাঠে উপস্থিত থেকে উপভোগ করেন এই খেলা। বিলুপ্ত প্রায় গরু গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে সেখানে সৃষ্টি হয় উৎসবের আমেজ। আর রোমাঞ্চকর এই প্রতিযোগিতা ঘিরে আনন্দ মেলা ছিলো বাড়তি আকর্ষণ।
জানা যায়, গত ৫ বছরের ন্যায় এবারো আয়োজন করে গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। ঝিনাইদহ, যশোর, চুয়াডাঙ্গা ও মাগুরা জেলা থেকে ৮টি গরুর গাড়ি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। মঙ্গলবার সকাল থেকে শুরু হয়ে এই খেলা চলে সন্ধ্যা পর্যন্ত। খেলা শুরুর আগ থেকেই হাজার হাজর দর্শক মাঠে জড়ো হয়। দূর-দূরান্ত থেকে আগত নারী, পুরষ, মহিলা ও শিশু উপভোগ করেন এই ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
প্রথম স্থান অধিকার করেন বেতাই গ্রামের রুহুজ্জেল। তাকে পুরস্কার হিসেবে হাতে তুলে দেয়া হয় ২১ ইঞ্চি রঙ্গিন টেলিভিশন।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের পুলিশ সুপার মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপারের সহধর্মীনি উর্মি রহমান, অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, সদর থানার ওসি এমদাদুল হক শেখ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জীবন কুমার বিশ্বাস।

স/এন

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন