২০১৪ সালে শেষবারের মতো ঠাণ্ডায় জমে গিয়েছিল নায়াগ্রা জলপ্রপাত। গত বছরের শেষ দিকে ফের জমে বরফ হয়ে গেছে নায়াগ্রা। কিন্তু পর্যটকের কাছে এর আকর্ষণ একটু কমেনি। বরং রূপকথা রাজ্যে বর্ণিত বরফের সৌন্দর্য অবলোকন করতেই হাজির হচ্ছেন অনেক।

নায়াগ্রা জলপ্রপাত বন্ধ হয়ে গেছে- বিষয়টি স্বীকার করতে রাজি নন নায়াগ্রা পার্কস কমিশনের চেয়ারম্যান জেনিস থম্পসন। তিনি বলেছেন, ওপরের অংশ বরফে জমে গেছে। কিন্তু বরফের নিচের অংশ এখনো পানির প্রবাহ বিদ্যমান আছে।

কিন্তু হঠাৎ করে তাকালে সেটি দৃশ্যমান হয় না। আপনি সেখানে দাঁড়ালেই পানির গর্জন শুনতে পারবেন। আপনি পানির স্রোতে বরফ ভাঙার শব্দও শুনবেন। সেখানে দাঁড়িয়ে এটা শুনতে বেশ লাগে। শেষ পর্যন্ত পানির শক্তিই জয়লাভ করবে এটা উপলব্ধির পর প্রকৃতির সৌন্দর্য্যে আপনি আরো বেশি বিমোহিত হবেন।

যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্ত এলাকায় অবস্থিত নায়াগ্রা জলপ্রপাত গোটা বিশ্বের পর্যটকদের কাছে অন্যতম একটি আকর্ষণীয় স্থান। দেশ দু`টিতে গত কয়েক মাস ধরে চলছে শীতের দাপট। নদী ও বিভিন্ন জলাশয়ের পানি জমে বরফ হয়ে যাচ্ছে। এমনকি ট্যাপের পানি পর্যন্তও জমে যাচ্ছে। বিভিন্ন জলধারার পাশাপাশি নায়াগ্রা জলপ্রপাতও বরফ জমে গেছে। আবহাওয়া দফতর থেকে সতর্ক বার্তা থাকার পরেও ভিন্ন রূপে সাজা নায়াগ্রা দেখতে অসংখ্য মানুষ ভিড় করছেন সেখানে।

স/এষ্

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন