হারুন-অর-রশীদ,ফরিদপুর প্রতিনিধি

একুশ আসছে। আসছে একুশের বই মেলা। আর এই বই মেলার টানে সারাদেশ থেকে তরতাজা কবিতার বই নিয়ে ছুঁটে আসছেন কবি। একুশের বইমেলা বাংলাদেশের কবিদের জন্য আত্মপ্রকাশের রণক্ষেত্র।

তাইতো প্রতিবারের মতো এবারের বইমেলায়ও কালিকলম প্রকাশনা থেকে প্রকাশ পাচ্ছে, দেশ মাটি ও মানুষের প্রতি উদ্দীপ্ত কবি ও দক্ষিণবঙ্গের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ প্রফেসর মোশার্রফ আলীর কবিতার বই “তুমি নেই”। এর আগে গত বছর তাঁর প্রথম প্রকাশিত বই “ঝিনুকের রক্তফেনা ঘুম” পাঠকদের মাঝে খুব আলোড়ন সৃষ্টি করে। “তুমি নেই” এটি এ গুণীমান লেখকের দ্বিতীয় প্রকাশিত বই।

খোঁজ নিয়ে জানা যায়, এ অসাম্প্রদায়িক, মানবতাবাদী ও যুক্তিবাদী কবি ও লেখক মোশার্রফ আলীর জন্ম শরিয়তপুরের নড়িয়া উপজেলার পোড়াগাছা গ্রামে। তিনি ১৯৬২ সালের ৪ই সেপ্টেম্বর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাষ্টার্স এবং এলএলবি ডিগ্রি লাভ করেন। পরে বিভিন্ন কলেজে অধ্যাপনা শেষে বর্তমানে ফরিদপুরের ঐতিহ্যবাহী সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ হিসেবে কর্মরত আছেন। পাঁশাপাশি নিয়মিত ছোটগল্প,কবিতা ও প্রবন্ধ লিখে থাকেন এবং বাঙালি সংস্কৃতির একজন নিষ্ঠাবান নন্দনকর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন এই লেখক।

এ বিষয়ে যোগাযোগ করা হলে মোশার্রফ আলী বলেন, “কর্ম মানুষের জীবনের বেঁচে থাকার অবলম্বন, আর লেখালেখি হলো মানুষের আত্মার খোরাক। তাইতো সময় পেলে আজও লেখে যাচ্ছি অবধি । এছাড়া সবার অনুপ্রেরণা পেলে হয়তো এ লেখালেখিটা আরও সদূরপ্রসারী হবে বলে তিনি সাংবাদিকদের কাছে ব্যক্ত করেন।”

স/এষ্

print
Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন