কাজের স্বীকৃতি আরো এগিয়ে যাওয়ার প্রেরণা তৈরি করে। এ রকম স্বীকৃতি কাজের স্পৃহাকে আরো বাড়িয়ে দেয়। নিজের ভালো কাজের স্বীকৃতি যদি রাষ্ট্র দেয় তা হলো পরম পাওয়া।

সোমবার রাজধানীর রাজারবাগে আয়োজিত ‘পুলিশ সপ্তাহ-২০১৮’ উপলক্ষে সাহসিকতা ও সেবার স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (এডিশনাল ডিআইজি) শেখ নাজমুল ইসলামকে বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) পদক তুলে দেন। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। বর্তমানে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উত্তর বিভাগের উপ-কমিশনারের (ডিসি) দায়িত্ব পালন করছেন তিনি।

প্রায় দুই দশকে ন্যায়-নিষ্ঠা এবং সুনামের সঙ্গে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন শেখ নাজমুল আলম। এর আগে নারায়ণগঞ্জ ও নেত্রকোনায় জেলা পুলিশ সুপার (এসপি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও শেখ নাজমুল আলম প্রধানমন্ত্রীর কার্যালয়ের স্পেশাল সিকিউরিটি ফোর্সেও (এসএসএফ) দায়িত্ব পালন করেছেন।

বিভিন্ন সময় তিনি চাকরি করেছেন ভোলা, পঞ্চগড়, সারদা পুলিশ একাডেমি ও মুন্সীগঞ্জ জেলায়। এর আগে ভালো কাজ ও ত্যাগের স্বীকৃতি স্বরূপ এ পুলিশ কর্মকর্তা তিনবার বাহিনীর সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) ও বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) অর্জন করেছেন। এর মধ্যে ২০০৫ ও ২০১২ সালে দুইবার পিপিএম এবং ২০১৫ সালে বিপিএম পদক পান শেখ নাজমুল আলম। এবারও বিপিএম পেলেন তিনি। এছাড়া সম্প্রতি অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (এডিশনাল ডিআইজি) হিসেবে পদোন্নতি পেয়েছেন এই পুলিশ কর্মকর্তা।

শেখ নাজমুল বলেন, আমার সরাসরি নির্দেশনায় ৪ কোটি টাকা মূল্যের স্বর্ণ উদ্ধার হয়েছে। বনানী ধর্ষণের আসামি ধরা, ছোট্ট বাচ্চা উদ্ধার, গুলশালে একটি অজ্ঞাত খুনের ঘটনা ডিটেক্ট করেছি। গত রমজানে যমুনা ফিউচার পার্ক এলাকায় একটা খুনের ঘটনাতেও আমার নির্দেশনায় একটি টিম আসামি গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে। এছাড়া বিপুল পরিমাণ মাদকদ্রব্য ও জাল টাকা উদ্ধার, বিদেশি মুদ্রা জব্দ, জাল টাকা ও মাদক ব্যবসায়ী আটক এবং প্রশ্নফাঁসের হোতাদের গ্রেপ্তার করেছি।

তিনি বলেন, সারা বছর পুলিশ যে কাজ করে তার প্রত্যেকটির তালিকা থাকে। গত বছর আমার নিজের অনেকগুলো গুরুত্বপূর্ণ অর্জন ছিল। টিমওয়ার্কের মাধ্যমে অনেকগুলো চাঞ্চল্যকর মামলার আসামি গ্রেপ্তার ও মামলার নিষ্পত্তি করেছি। সব মিলে নিজের ভালো কাজের স্বীকৃতি পেয়েছি।

১৯৯৮ সালে ১৭তম বিসিএসে পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়ে কর্মজীবন শুরু করেন শেখ নাজমুল আলম। ২০১৩ সালের ১২ ফেব্রুয়ারি ডিএমপিতে যোগদান করে একই বছরের ১ জুন ডিবিতে দায়িত্ব পান।

print
Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন