৩য় আন্তর্জাতিক বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি উদ্ভাবন সম্মেলনে ড্যাফোডিল চেয়ারম্যান ড. মোঃ সবুর খানের মূলপ্রবন্ধ উপস্থাপন

ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত ৩য় আন্তর্জাতিক বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি উদ্ভাবন সম্মেলন- ২০১৭ (আইসিওএসটিআই) – তে মূলপ্রবন্ধ উপস্থাপন করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান। ‘টেকসই বৈশ্বিক প্রতিযোগিতার দিকে বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবন’ প্রতিপাদ্যকে সামনে রেখে ১২-১৩ ডিসেম্বর ২০১৭ তারিখে ইন্দোনেশিয়ার সুমাত্রা উতারার গ্রান্ধিকা হোটেলে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, ব্যবস্থাপক, ব্যবসায়ী নেতা ও নীতি নির্ধারকরা যোগ দেন এবং বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে তাঁদের গবেষণা, উদ্ভাবন ও ভাবনা তুলে ধরেন।

সম্মেলনে ড. মোঃ সবুর খানের উপস্থাপিত ‘শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন নীতিমালা যা আশিয়ান অঞ্চলের টেকসই উন্নয়নকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় ধাবিত করছে’ শীর্ষক প্রবন্ধ সুধীজনের নিকট ব্যাপক প্রশংসিত হয়। তিনি তাঁর বক্তব্যে আশিয়ান অঞ্চলের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর টেকসই উন্নয়ন, প্রতিবন্ধকতা মোকাবেলার উপায়, ইন্ডাস্ট্রি-একাডেমি সমন্বয়ের প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয় তুলে ধরেন।

সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন ইন্দোনেশিয়া সরকারের গবেষণা ও উচ্চশিক্ষা বিষয়কমন্ত্রী অধ্যাপক এইচ. মোহাম্মদ নাসির, পিএইচডি, একে, মালয়েশিয়া সরকারের উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রণালয়ের পরামর্শক বিগ্রেডিয়ার জেনারেল দাঁতে ইমেরিটাস অধ্যাপক ড. কামারুদ্দিন হুসিন এবং ফিলিপাইনের আওয়ার লেডি ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. ক্যারোলিন মেরিন এস. এনরিকেজ।

স/মা

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন