অনুশীলনে মাশরাফি, রবি বোপারা, এডাম লিথ ও কোচ টম মুডির চেহারাই বলে দিচ্ছে দুই ম্যাচ জিতে রংপুর রাইডার্স কতটা খোশ মেজাজে আছে —রোহেত রাজীব

চার-ছক্কার ফুলঝুরি আর টপাটপ উইকেট নেওয়ার কারিগররা মাতিয়ে তুলেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। ব্যাট হাতে গেইলরা যেমন ঝড় তুলছেন, তেমনি বল হাতে দাপট দেখিয়ে চলেছেন সাকিব-আফ্রিদিরা।

সিলেট আর ঢাকা (প্রথম) পর্ব শেষ। বিপিএল অতিক্রম করেছে মধ্যপথ। ভক্তদের দৃষ্টি এবার চট্টগ্রাম পর্বে। এখানেই ঠিক হতে পারে শেষ চারে যাচ্ছে কারা। এগিয়ে আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটানস এবং সিলেট সিক্সার্স। তবে পিছন থেকে দুর্দান্ত গতিতে এগিয়ে

320+5410আসছে রংপুর রাইডার্স। শীর্ষ চারে যাওয়ার লড়াইয়ে চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছেন মাশরাফিরা। আজ থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম পর্ব। এখানে কী অপেক্ষা করছে ভক্তদের জন্য! দৃশ্যপটের পরিবর্তন নাকি সিলেট ও ঢাকা (প্রথম) পর্বের পুনরাবৃত্তি! বিপিএলের চট্টগ্রাম পর্বে ১০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলবে চিটাগং ভাইকিংস (৪টি)। চট্টগ্রাম পর্বের উপর অনেকটাই নির্ভর করছে, শেষ চারে কারা খেলবে। প্রথম দিনেই প্রথম ম্যাচে মাঠে নামছে রংপুর রাইডার্স। অনেক তারকাই খেলবেন। তবে মূল আকর্ষণই হচ্ছেন ক্রিস গেইল। তার মারমুখি ব্যাটিং দেখতে মুখিয়ে আছে চট্টলাবাসী। ঢাকা ডায়নামাইটস আর সিলেট সিক্সার্সের দাপটে প্রথমদিকে ভক্তরা সম্ভাব্য চ্যাম্পিয়নের নাম কল্পনায় দেখে নিয়েছিলেন। কিন্তু গত কয়েক ম্যাচে দৃশ্যপটে এসেছে বিরাট পরিবর্তন। ঢাকা ডায়নামাইটস ও সিলেট সিক্সার্সের বিপক্ষে টানা দুই জয়ে মঞ্চে হাজির বসুন্ধরা গ্রুপের রংপুর রাইডার্স। ক্রিস গেইল আর ব্রেন্ডন ম্যাককালামরা বদলে দিয়েছেন বিপিএলের গতিপথ। মাশরাফির কৌঁসুলি নেতৃত্বে সব বাধা-বিপত্তি দূর করে দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছে রাইডার্স। মাশরাফিবাহিনী প্রথম ম্যাচে রাজশাহী কিংসের বিপক্ষে জয় দিয়েই শুরু করেছিল বিপিএল। তবে পরের তিন ম্যাচে টানা হেরে যায় তারা। রংপুর রাইডার্সের বিপিএল ভবিষ্যৎ অন্ধকারে ছেয়ে যায়। এরপর বর্তমান আসরের দুই শক্তিশালী দল সিলেট সিক্সার্স ও ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। চট্টগ্রামপর্বে তিনটি ম্যাচ খেলবে মাশরাফিবাহিনী। আজ তারা মুখোমুখি হচ্ছে খুলনা টাইটানসের। সেরা চারে থাকতে হলে জয়ের বিকল্প নেই রংপুরের। বিষয়টা জানা আছে গেইল-ম্যাককালামদের। চট্টগ্রামপর্বে দারুণ কিছু করতে সাগরিকায় গতকাল ঘাম ঝরালেন মাশরাফিরা। গেইল-ম্যাককালামরা চার-ছক্কা হাঁকানোর প্রস্তুতি নিলেন। উপযুক্ত সময়ে উইকেট শিকারের প্রশিক্ষণ নিলেন মাশরাফিরা। মালিঙ্গার কাছ থেকে ডেথ ওভারে বোলিংয়ের কৌশল রপ্ত করলেন রুবেল হোসেন। অবশ্য লঙ্কান এই বোলারের কৌশল ম্যাচে প্রয়োগ করতে আরও বেশ কিছুদিন কঠোর পরিশ্রম করতে হবে রুবেলকে। এমনটাই জানিয়েছেন তিনি।

গত দুই ম্যাচে টানা জয়ে আত্মবিশ্বাসী রংপুর রাইডার্স। জয়ের নেশায় বুঁদ হয়ে আছে দলটা। রুবেল হোসেন যেমন বলছেন, ‘এখন আমাদের লক্ষ্য প্রতিটা ম্যাচ জয় করা। ’ গত দুই ম্যাচের জয় দলের সদস্যদের উপর দারুণ প্রভাব ফেলেছে। রুবেল বলছেন, ‘আমাদের জয়টা খুব দরকার ছিল। টানা তিন ম্যাচ হেরে ব্যাকফুটে ছিলাম আমরা। ’ রংপুর রাইডার্স নিজেদের দূরবস্থা কাটিয়ে টুর্নামেন্টে ফিরেছে। কিন্তু এখানে থেমে থাকলেই হবে না মাশরাফিবাহিনীর। যেতে হবে আরও বহুদূর। চট্টগ্রামপর্বে আজ খুলনা টাইটানসের মুখোমুখি হবে রংপুর রাইডার্স। এরপর চিটাগং ভাইকিংস আর সিলেট সিক্সার্সের সঙ্গে আরও দুটো ম্যাচ আছে এখানে। ঢাকা (দ্বিতীয়) পর্বে আরও তিনটি ম্যাচ খেলবেন মাশরাফিরা। আজ চট্টগ্রাম পর্বের প্রথমদিনে রংপুর রাইডার্স-খুলনা টাইটানস ম্যাচ ছাড়াও আছে চিটাগং ভাইকিংস-সিলেট সিক্সার্স ম্যাচ। পয়েন্ট তালিকার তলানিতে থাকা চিটাগং ভাইকিংস কী ঘরের মাঠে নিজেদের ফিরে পাবে! চিটাগং ভাইকিংস দল হিসেবে এবার অন্যদের তুলনায় তেমন শক্তিশালী নয়। তাছাড়া বর্তমান পজিশনও ভালো নেই। হয়ত এ কারণেই পোস্টার-ফেস্টুনে ছেয়ে যায়নি বন্দরনগরী। রাস্তায় নেই আলোর ঝলকানি। তবে ভক্তদের মধ্যে এসবের কোনো প্রভাব নেই। টিকিটের জন্য তারা ঠিকই গভীর রাত থেকে লাইনে দাঁড়িয়েছে। টিকিট হাতে পেয়ে জগত জয়ের উল্লাসে মেতেছে। শহরে বিপিএলের প্রভাব চোখে না পড়লেও ভক্তদের মনে ঠিকই এর প্রভাব আছে।

 

ফিকশ্চার

২৪ নভেম্বর : রংপুর রাইডার্স-খুলনা টাইটান্স- বেলা ২টা

২৪ নভেম্বর : চিটাগাং ভাইকিংস-সিলেট সিক্সার্স-সন্ধ্যা ৭টা

২৫ নভেম্বর : কুমিল্লা ভিক্টোরিয়ান্স-রাজশাহী কিংস- বেলা ১টা

২৫ নভেম্বর : রংপুর রাইডার্স-চিটাগাং ভাইকিংস-সন্ধ্যা ৬টা

২৭ নভেম্বর : চিটাগাং ভাইকিংস-ঢাকা ডায়নামাইটস- বেলা ১টা

২৭ নভেম্বর : খুলনা টাইটান্স-রাজশাহী কিংস-সন্ধ্যা ৬টা

২৮ নভেম্বর : রংপুর রাইডার্স-সিলেট সিক্সার্স- বেলা ১টা

২৮ নভেম্বর : খুলনা টাইটান্স-কুমিল্লা ভিক্টোরিয়ান্স-সন্ধ্যা ৬টা

২৯ নভেম্বর : চিটাগাং ভাইকিংস-রাজশাহী কিংস- বেলা ১টা

২৯ নভেম্বর : কুমিল্লা ভিক্টোরিয়ান্স-ঢাকা ডায়নামাইটস-সন্ধ্যা ৬টা

 

বিডি প্রতিদিন

স/মা

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন