অনলাইন ডেস্ক 

প্রযুক্তিবিদ্যার উন্নয়নের ফলে জনপ্রিয় হয়ে উঠছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো। আর সেই তালিকায় প্রথমেই আছে ফেসবুক।

তবে গত বছর ধরে ফেসবুকে মিথ্যা সংবাদ ছড়ানোর বিষয়টি সামনে আসে। বিশেষকরে গত বছর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারকালে মিথ্যা সংবাদে ছড়ানোর অভিযোগের তীর ছুটে বিভিন্ন যোগাযোগ মাধ্যমের দিকে।

তারই প্রেক্ষিতে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বেশ কয়েকটি পদক্ষেপ হাতে নেয়। এর মধ্যে একটি হচ্ছে মিথ্যা সংবাদকে চিহ্নিত করা। সে লক্ষ্যে ফেসবুক সম্প্রতি ‘ট্রাস্ট ইনডিকেটর’ নামে একটি আইকন যোগ করেছে।

জানা গেছে, এই প্রযুক্তির ব্যবহারের কারণে কোনো একটা সংবাদ ফেসবুকে শেয়ার করার পর, পাবলিশারের পলিসি ও মালিকানাসহ বিভিন্ন বিষয় প্রকাশ পাবে। ফেসবুক জানাচ্ছে প্রাথমিক অবস্থায় ওই ইনডিকেটরে পাবলিশারদের একটি ছোট গ্রুপ যুক্ত করা হচ্ছে।

এ ব্যাপারে ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছে, আমরা বিশ্বাস করি এই নতুন সংযুক্তির কারণে সবাই নিউজের প্রকাশকদের বিশ্বাসযোগ্যতা নিজেরাই যাচাই করতে পারবেন। এটি মিথ্যা সংবাদের এবং ফেসবুক সম্পর্কে ভুল তথ্যের ব্যাপারে বৃহত্তর লড়াইয়ের অংশ বলে জানাচ্ছে ফেসবুক।

বিবৃতিতে আরও বলা হয়, এর মাধ্যমে আমরা মানুষকে নিউজের প্রকাশকসহ আরও কিছু আনুষঙ্গিক বিষয় জুড়ে দিচ্ছি, যাতে তারা ঠিক সিদ্ধান্ত নিতে পারে।

এতে অর্থের যোগান দিয়েছে গুগল ও ক্রেইগ নিউমার্ক। সান্টা ক্লারা বিশ্ববিদ্যালয়ের একটি টিম ট্রাস্ট প্রোজেক্টের অধীনে এই ইনডিকেটরটি ডেভেলপ করেছে।

স/মা

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন