গ্রীস্মকালীন টমেটো চাষে
সফল চাষী বাঘারপাড়ার বিল্লাল

আজম খান বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি ঃ

পরিশ্রমী আত্মপ্রত্যয়ী বিল্লাল হোসেন বাঘারপাড়ার দরাজহাট ইউনিয়নের লক্ষীপুর গ্রামের ডাঃ আবুবক্কার শিকদার এর ছেলে । ১৭ বছর ধরে কৃষির সঠিক দিকনির্দেশনা আর কৃষির উন্নত প্রযুক্তিগুলো মাটিতে সম্প্রসারিত করে টমেটো চাষে সফল হয়েছেন ।ইতোমধ্যে কৃষি সংশ্লিষ্ঠ উচ্চপর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগন তার মাঠভিত্তিক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেছেন ।
২০১৫ সালে সেরা কৃষক হিসেবে ষ্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কৃষি পুরস্কার পেয়েছেন এ সফল চাষি । ঢাকার ওয়েষ্টিন হোটেলে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ৫’লক্ষ টাকার চেক, ক্রেষ্ট ও সনদ তুলে দেন দেশ সেরা কৃষক বিল্লাল হোসেনের হাতে । প্রশিক্ষণ পেয়েছেন এফোর ফুড এন্ডএগ্রিকালচার অরগানাইজেশন থেকে । থেমে নেয় তার নতুন বিপ্লবের অগ্রযাত্রা সবজির পাশাপাশি ধান চাষেও রয়েছে তার সফলতা ।
কথা হচ্ছিল এ চাষির সাথে লেখাপড়া শেখা হয়েছিল এইস,এসসি পর্যন্ত কিছু দিন চাকরির জন্য ঘুরে কোন কাজ হয়নি । নেমে পড়ি সবজি চাষে । শুরু করি ২’হাজার সালের প্রথম দিকে মাত্র ৭শতক জমিতে আগাম শীত কালীন টমেটো চাষে । সে বছরেই সফলতার মুখ দেখতে পায় । পরবর্তিতে বিভিন্ন সময় চাষের জমি বাড়াতে থাকি। এছরে বারী -৪, মিন্টুসুপার জাতের ৩৫’ শতক জমিতে টমেটো চাষ করেছেন চারা, সার, লিবার, সেড তৈরিতে আশি হাজার টাকার মতো খরচ হয়েছে । ১’লক্ষ আশি হাজার টাকা বিক্রয় হয়েছে ।চৈত্র মাস পর্যন্ত বিক্রয় করতে পারবেন তাতে তার প্রায় ২’লক্ষ টাকার মতো বিক্রয় হবে।

বিল্লাল হোসেনের চাষ দেখে এলাকার অনেক চাষী আগ্রহী হয়ে এ চাষ শুরু করে আর্থিক সচ্ছলতা ফিরে পেয়েছে। লিটন হোসেন ,সাজেদুল ইসলাম, ওবায়দুর, আকবর মোতালেব নজরূল সহ অনেক কৃষককে হাতে কলমে শিক্ষা দিয়েছেন সফল চাষি বিল্লাল । এ চাষির স্বপ্ন রয়েছে দেশের বাইরে যেয়ে উন্নত প্রযুক্তি নিজ চোখে দেখে সে গুলি তৃণমূল পর্যায়ের কৃষক দের মাঝে ছড়িয়ে দেওয়া । কৃষি কর্মকর্তা জাহিদুল আলম জানান ,বিল্লালএ উপজেলার এক জন সফল চাষি আমি মনে করি টমেটো চাষ সম্পর্কে তার অনেক অভিজ্ঞতা রয়েছে । তার কাছ থেকে অন্য কৃষকরা পরামর্শ নিয়ে কৃষি খাত কে আরেক ধাপ উন্নয়নের দিকে নিয়ে যাবে বলে আশা রাখি ।

স/মা

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন