সোমবার শুরু হচ্ছে কুষ্টিয়ার ছেউড়িয়ায় লালন স্বরনোৎসব

কুষ্টিয়া, ১৫ অক্টোবর, ২০১৭ঃ

বাউল শিরোমনি ফকির লালন শাহ ১২৭তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন আখড়াবাড়িতে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, ও গ্রামীণ মেলা।

লালন একাডেমি এবং কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত হবে এ উৎসব। এবারের স্লোগান ‘তোমার আর যাবে সঙ্গে’। সাংস্কৃতিক অনুষ্ঠান, উৎসবের সূচনায় আলোচনা সভা ছাড়াও প্রতিদিন গভীর রাত পর্যন্ত চলবে লালনের গান।
লালন মাজারের প্রধান খাদেম ফকির মহম্মদ আলী শাহ বলেন, ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক উপ-মহাদেশের সবচেয়ে প্রভাবশালী আধ্যাত্মিক সাধক বাউল সম্রাট লালন ফকির মৃত্যুর সময় তার শিষ্যদের বলেছিলেন, আমি কোন ধর্মের লোক নয়, থাকার ঘরেই আমার সমাধি হবে, আর সে সময় আমার গান চলবে। এরপর থেকে প্রথমে লালন অনুসারীরা, পরে আখড়া কমিটি ও লালন একাডেমি এই উৎসব পালন করে আসছে। জাত পাত ভূলে দেশ বিদেশের হাজার হাজার ভক্ত অনুসারী এখন থেকেই আসতে শুরু করেছে কুষ্টিয়ার ছেউড়িয়ায় লালন আখড়াবাড়ীতে।
তিনি আরো জানান, এই উৎসবে বাউল সাধক, ভক্ত আশেকানদের আখড়াবাড়িতে আসতে যেমন কোনো আমন্ত্রণপত্র লাগে না, তেমনি প্রথার বাইরেও তারা কিছু করেন না।

প্রথমদিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে থাকার কথা রয়েছে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ সদর আসনের সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ এমপি।
দ্বিতীয় দিনের প্রধান অতিথি হিসাবে থাকার কথা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
তৃতীয় দিনের প্রধান অতিথি হিসাবে থাকার কথা রয়েছে খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক জহির রায়হান বলেন, ফকির লালন শাহ’র ১২৭তম তিরোধান দিবস উপলক্ষে আগামী ১৬-১৭ ও ১৮ অক্টোবর কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন উৎসবে। দেশ বিদেশের যারা ভক্ত আছেন তাদের পূণ্যসেবা খাবার দাবার সেগুলোর প্রস্তুতি পুরোদমে চলছে। এই যে বিরাট বড় অনুষ্ঠানেরমূল বিষয়টা নিরাপক্তা আমাদের পুলিশবাহিনি, র‌্যাব, আনছার, ভিডিবি, এবং এবছর এবার নতুন টুরিশ পুলিশসহ চার ধরোনের আইন-শৃঙ্খলাবাহিনি রয়েছে। এ অনুষ্ঠানের আমাদের সমগ্র এলাকা সি সি ক্যামেরার আওতায় আসছে। আশা করি এবছর দর্শনার্থী ভক্তরা ভালো নিরাপক্তা পাবে।

স/মা

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন