অনলাইন ডেস্ক

শরীরের অন্যতম একটি গুরুত্বপূর্ণ উপাদান হল দাঁত। আর এই দাঁতে যদি হয় ক্ষতি তাহলেতো ‘গোড়ায় গলদ’।

কারণ সুস্থ দাঁত মানেই সঠিকভাবে খাবার খাওয়া এবং সুস্থ থাকা। আমরা অনেকে নিজের অজান্তেই নানাভাবে দাঁতের ক্ষতি করে থাকি। চুলন জেনে নেওয়া যাক কিভাবে আমার আমাদের দাঁতের ক্ষতি করে থাকি-

রাতে ব্রাশ না করা
প্রতিদিন রাতে ঘুমানোর আগে দাঁত ব্রাশ করুন। প্রতি ১২ ঘণ্টা পর পরই ব্যাকটেরিয়ার আক্রমণ বেড়ে যায় মুখে। যার ফলে দাঁত ক্ষয় হয়। এই অবস্থাকে প্রতিহত করার জন্যই সকালে ও রাতে ব্রাশ করা জরুরি। কোনো অবস্থাতেই রাতে ঘুমানোর আগে দাঁত ব্রাশ করতে ভুলে যাবেন না।

শক্ত ব্রাশ ব্যবহার
দাঁত ব্রাশ করার জন্য নরম ব্রাশই ব্যবহার করুন। শক্ত বা মাঝারি শক্ত ব্রাশ ব্যবহার করলে দাঁতের মাড়ি ও মুখের ভেতরের অংশ ক্ষতিগ্রস্ত হতে পারে। টুথব্রাশের ব্রিসল নরম হলে দাঁতের ফাঁকে প্রবেশ করে এবং খুব সহজেই বাঁকানো যায় বলে ভালোভাবে মুখ পরিষ্কার করা যায়।

বাড়তি চাপে ব্রাশ
খুব বেশি চাপ দিয়ে দাঁত ব্রাশ করা উচিত নয়। এতে দাঁতের ও মাড়ির ক্ষতি হতে পারে। খুব বেশি ঘষাঘষি করলে দাঁতের মাড়ি দিয়ে রক্তপাত হতে পারে। তাই ব্রাশ করুন মধ্যম চাপে।

দাঁত ব্যথায় ব্যথানাশক ঔষধ
দাঁতের ব্যথায় চিকিৎসা করুন। ব্যথানাশক ওষুধ নয়। কারণ ব্যথানাশকে মূল সমস্যার প্রাথমিক লক্ষণকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করা হয়। এতে হয়তো তাৎক্ষণিকভাবে ব্যথা কমে যায় কিন্তু আসল সমস্যার সমাধান হয় না। অল্প ব্যথা থাকতেই আপনি যদি দন্ত চিকিৎসকের কাছে যান তাহলে হয়তো দাঁত পরিষ্কার (স্কেলিং) করলেই এই ব্যথা থেকে মুক্ত হতে পারেন।

স/মা

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন