ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চার বছরপূর্তি উৎযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চার বছরপূর্তি উৎসব উৎযাপন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ। আজ সোমবার (৯ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের ব্যাঙ্কুয়েট হলে কেক কাটার মধ্য দিয়ে দিনব্যাপী অনুষ্ঠান শুরু হয়। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রয়েল পার্ক রেসিডেন্স হোটেলের জেনারেল ম্যানেজার কার্থিন উইরেগোদা, হোটেল লা মেরিডিয়ানের মানবসম্পদ বিভাগের পরিচালক আরমান আল হুদা, প্রাইম এশিয়া ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান ড. এ আর খান, ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইন্সটিটিউটের অধ্যক্ষ পারভেজ এ. চৌধুরী, হোটেল রেডিসন ও হোটেল ওয়েস্টিনের মানব সম্পদ বিভাগের সাবেক পরিচালক ড. উলফাৎ হোসেন, ব্র্যাক সার্ভিস লিমিটেডের বিক্রয় ও বিপণন বিভাগের প্রধান মোহাম্মদ জহিরুল ইসলাম, ঢাকা রিসোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ শাজিবুল-আল-রাজিব, দি অলিভসের প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক মারুফুল ইসলাম, পার্ল বে ট্যুরিজমের প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম শাহাবুদ্দিন, ভ্রমণ ম্যাগাজিনের সম্পাদক আবু সুফিয়ান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এইচআরডিআই এর ডিন অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান মাহবুব পারভেজ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক রফিকুল ইসলাম।
সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম বলেন, বাংলাদেশে পর্যটন অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। সরকারি ও বেসরকারি উদ্যোগে এই খাতে নানা ধরনের কাজ হচ্ছে। কিন্তু সমন্বয়ের অভাবে কাক্সিক্ষত সাফল্য পাওয়া যাচ্ছে না। ট্যুরিজম সেক্টরে সমন্বয় খুব জরুরি বলে মন্তব্য করেন অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। তিনি বলেন, পর্যটনে বিশ্বের এক নম্বর দেশ হওয়ার যোগ্যতা বাংলাদেশের আছে। সেজন্য সরকারি ও বেসরকারি উদ্যোগের সমন্বয় দরকার।

স্বাগত বক্তব্যে অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, বাংলাদেশে ট্যুরিজম সেক্টরের সম্ভাবনা দিনকে দিন বাড়ছে। ফলে এ বিষয়ে পড়াশোনার প্রতিও তরুণদের আগ্রহ বাড়ছে। তারা ট্যুরিজম সেক্টরে সাফল্যের সাক্ষর রাখছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা ইতিমধ্যেই সুনাম বয়ে আনতে শুরু করেছে বলে জানান অধ্যাপক রফিকুল ইসলাম। এসময় তিনি চার বছরপূর্তি উপলক্ষ্যে শিক্ষক ও শিক্ষার্থীদেরকে অভিনন্দন জানান।

অনুষ্ঠানে অংশ নেওয়া বিশেষ অতিথিরা বাংলাদেশের পর্যটন খাতের সমস্যা ও সম্ভাবনার নানা দিক তুলে ধরে বক্তব্য দেন। তারা ট্যুরিজম আইন প্রণয়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। এছাড়া পর্যটন ও হোটেল সেক্টরে দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান তারা। বক্তারা বলেন, পর্যটন ও হোটেল ব্যবস্থাপনা দ্রুত বিকাশমান একটি খাত। এই খাতে প্রচুর মানব সম্পদ প্রয়োজন। কিন্তু প্রয়োজনের তুলনায় এই খাতে দক্ষ মানব সম্পদ খুবই সামান্য। এই অভাব পূরণ করতে সরকারের পাশাপাশি দেশি ও বিদেশি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।
দিনব্যাপী অনুষ্ঠানটি শেষ হয় শিক্ষার্থীদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে।

স/মা

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন

Power by

Download Free AZ | Free Wordpress Themes