তরুণদের জানাতে হবে
মানবতার জন্য কারা
কাজ করেছেন
পুরষ্কার পেলেন ডাঃ আব্বাস, হাবীবাহ নাসরীন ও মেহেদী হাসান

দেশ, জাতি ও এই পৃথিবীর কল্যাণ ও মঙ্গলে যারা স্থায়ী অবদান রেখেছেন, তাদের জীবন কথা প্রজন্মকে জানাতে হবে। পূর্বে এ ধরণের কাজের জন্য সরকারি দফতর বা আধাসরকারি সংস্থা ছিলো। বর্তমানে এ ধরণের কোনো ব্যবস্থা নেই। ফলে নতুন প্রজন্ম সঠিকভাবে জানতে পারছেনা কারা অতীত কল্যাণ ও মংগলময় কাজ করেছেন। মিডিয়া ও তথ্য মন্ত্রণালয় এসব কাজ করছে, তবে তা প্রয়োজনে তুলনায় অপ্রতুল।

গত মোসবার নজরুল একাডেমীতে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তারা এসব কথা বলেন। সেন্টার ফর ন্যাশনার কালচার (সিএনসি) জাতীয় অধ্যাপক মোহাম্মদ ইব্রাহিম ও সাহিত্যিক আবুল খায়ের মুসলেহ উদ্দিনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই স্মরণ সভার আয়োজন করে। কবি ফয়জুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তথ্য সচিব ড. কামাল উদ্দীন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখে বিশিষ্ট গবেষক শাহ আবদুল হালিম, নজরুল একাডেমীর সহ-সভাপতি, এম.এ. হান্নান, সাংবাদিক ওবায়দুল্লাহ, কবি মির্জা সিকান্দার, ডাঃ আব্বাস উদ্দীন, কবি নাসির হেলাল ও হাবীবাহ নাসরীন। স্বাগত বক্তব্য রাখেন সিএনসি’র নির্বাহী পরিচালক মাহবুবুল হক।

অনুষ্ঠানের বিশেষ হক জমজমাট পর্বে ডাঃ আব্বাস উদ্দীনকে “ডাঃ মোহাম্মদ ইব্রাহিম সিএনসি পদক-২০১৭” কবি হাবীবাহ নাসরীনকে “আবুল খায়ের মুসলেহ উদ্দিন সিএনসি প্রণোদনা পদক-২০১৭” এবং সাংবাদিক মেহেদী হাসানকে “আরাকান সিএনসি প্রণোদনা পদক ২০১৭” প্রদান করা হয়।

কথা ও কবিতাপাঠে অংশগ্রহণ করেন কবি আবিদ আজম, কবি সাঈদ জোবায়ের, ফরিদুল ইসলাম নির্জন, মুহসিন উদ্দীন তাজ, জাহিদ সজল, ইউনুস ফারাবী, সুজন মাহমুদ, রবিউল কমল, আমিনুল ইসলাম, সানজিদা সূচি, ইসরাত জরিন শান্তা ও আবদুল্লাহ আল নাইম, রুহুল আমিন ও আবদুল মজিদ।

একক সংগীত পরিবেশন করেন কন্ঠশিল্পী আমিনুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন নূরুল ইসলাম মামুন।

স/মা

print
Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন