রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ভারতীয় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছে দেশটির সুপ্রিম কোর্টে দুই রোহিঙ্গা শরণার্থী আবেদন করেছেন। গতকাল তারা ভারতের সুপ্রিম কোর্টে এ আবেদন করেন।

আবেদন তারা বলেছেন, ভারত সরকার তাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু মিয়ানমারে তারা নির্যাতনের মুখোমুখি হতে পারে। সেখানে আন্তর্জাতিক কনভেনশনের অনেক চুক্তি লঙ্ঘিত হচ্ছে। তাদের আবেদন শুনানির জন্য গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট। আগামী সোমবার এ বিষয়ে শুনানির দিনও ধার্য করা হয়েছে।

আর্ন্তজাতিক মিডিয়ায় প্রকাশিত খবরে বলা হয়েছে, ভারতের প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এ এক খানবিলকার এবং ডি ওয়াই চন্দ্রচূড়ের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আবেদন গ্রহণ করেছেন। ওই দুই রোহিঙ্গার পক্ষে আদালতে আবেদন করেন তাদের আইনজীবী প্রশান্ত ভূষণ।

উল্লেখ্য, সম্প্রতি ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু পার্লামেন্টে জানিয়েছেন, প্রায় ৪০ হাজার রোহিঙ্গা অবৈধভাবে অবস্থান করছে ভারতে। আর শরণার্থী বিষয়ক জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থায় নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা ১৪ হাজারেরও বেশি। তারা বসবাস করছে ভারতে। তাই অবৈধ সব বিদেশী নাগরিকদের সনাক্ত করে তাদেরকে ফেরত পাঠাতে বিভিন্ন রাজ্যকে টাস্ক ফোর্স গঠন করতে বলা হয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে।

স/এষ্

print

Facebook Comments

এই নিউজ পোর্টালের কোনো লেখা কিংবা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি

আরও পড়ুন