নানা আয়োজনে উত্তরা ১১ নং সেক্টর ওয়েলফেয়ার সোসাইটির অমর একুশে পালন

নানা আয়োজনে উত্তরা ১১ নং সেক্টর ওয়েলফেয়ার সোসাইটির অমর একুশে পালন

নিজস্ব প্রতিবেদক : উত্তরা ১১ নং সেক্টর ওয়েলফেয়ার সোসাইটি উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২১ উপলক্ষ্যে দিনব্যাপী তিনটি পর্বে অমর ২১ পালন। ওয়েলফেয়ার সোসাইটির অফিসে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও রাত ১২টা ১ মিনিটে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে ভাষা শহীদদের স্মরনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

www.linkhaat.com

আলোচনা অনুষ্ঠানের প্রারম্ভিক পর্যায়ে একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি’ গান পরিবেশনের সাথে প্রভাত ফেরি উত্তরা ১১ নং সেক্টররের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে।

দ্বিতীয় পর্বে বিকালে হাজী ইফতেখারুল ইসলাম জুয়েলকে আহবায়ক করে শুরু হয় মনজ্ঞো সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলা ভাষায় কবিতা, নৃত্য ও গানে ফাগুণের পড়ন্ত বিকাল রাঙ্গিয়ে যায়। সন্ধ্যার পরে শুরু হয় নাট্য উৎসব। মন বিলাস নাট্য দল, মাইম আর্ট ইউনিট, স্বপ্নঘর ও কাব্য বিলাস নাট্য গোষ্ঠী যথাক্রমে রক্ত দিয়ে কেনা বর্ণ, মাইম, বুদ্ধি ও ছ্যাছড়া চোর নাটক পরিবেশন করে।

রক্ত দিয়ে কেনা বর্ণ নাটকে তুলে ধরা হয় ১৯৫২ সালের ভাষা দিবসের প্রেক্ষাপট। বুদ্ধি ও ছ্যাছড়া চোর নাটকে তুলে ধরা হয় ভিন্ন ধারার সমাজ সচেতনার বিভিন্ন দিক।

অমর একুশে পালন নিয়ে জেষ্ঠ্য সহ-সভাপতি ড. রফিকুল ইসলাম লিটন জানান, ভাষা বিশ্বব্যাপী সাংস্কৃতিক বৈচিত্র্যের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান এবং এটি মানুষের অতীত, ঐতিহ্য এবং ভবিষ্যতের সাথে সেতু বন্ধন। এটি যোগাযোগের মৌলিক মাধ্যম। ভাষা একটি জাতীর পরিচয় বহন করে। উত্তরা ১১ নং সেক্টর ওয়েলফেয়ার সোসাইটির নব-কমিটি প্রথমবারের মত দিনটি বিশেষ আয়োজনে পালন করে। আগামীতেও জাতীয় বিভিন্ন দিবস বিশেষ গুরুত্বের সাথে পালন করা হবে।

এদিকে ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক কাজী মারুফুল ইসলাম জানান, উত্তরা ১১ নং সেক্টর ওয়েলফেয়ার সোসাইটির নব-কমিটিতে আমি পদ পেয়েই কমিটির কাছে প্রস্তাব করি অমর একুশে ভাষা শহীদ দিবস আমি বিশেষ আয়োজনে পালন করবো। সেই সিধান্তেই সবার সহযোগীতায় দিনব্যপি অনুষ্ঠান আয়োজন করতে সফল হয়েছি।

স/এষ্

 

Print Friendly, PDF & Email
Spread the love

Warning: A non-numeric value encountered in /home/chomoknews/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 997