করোনার দ্বিতীয় ঢেউ আসতেই বহুদেশ বন্ধ করেছে সীমান্ত

করোনার দ্বিতীয় ঢেউ আসতেই বহুদেশ বন্ধ করেছে সীমান্ত

চমক নিউজ ডেস্ক : করোনাভাইরাসের অত্যন্ত সংক্রামক নতুন ধরণটির কারণে সীমান্ত বন্ধ করে দিচ্ছে বিশ্বের অনেক দেশ। একই সঙ্গে যুক্তরাজ্যে নতুন এই রূপটি ছড়িয়ে পড়ায় দেশটির সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে এই দেশগুলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা অনলাইন জানিয়েছে, ব্রিটেনসহ আট দেশ থেকে আসা মানুষদের জন্য সীমান্ত বন্ধ করে দিয়েছে উজবেকিস্তান। ১০ জানুয়ারি পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা অন্য দেশগুলোর মধ্যে রয়েছে, ইতালি, জার্মানি, ডেনমার্ক, অস্ট্রিয়া, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস। এই দেশগুলোর মধ্যে নেদারল্যান্ডস, ডেনমার্ক, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ায় করোনার পরিবর্তিত রূপ বা স্ট্রেনটি শনাক্ত হয়েছে। জার্মানিতে এটি পাওয়ার অনেক বেশি সম্ভাবনা রয়েছে বলে মঙ্গলবার দেশটির একটি সংস্থা জানিয়েছে। যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকা থেকে আসা ব্যক্তিদের প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে গুয়াতেমালা।

www.linkhaat.com

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সৌদি আরব রোববার তাদের আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে। সোমবার কুয়েত পহেলা জানুয়ারি পর্যন্ত সব বাণিজ্যিক ফ্লাইট বন্ধ এবং নিজেদের জল ও স্থল সীমান্ত বন্ধ ঘোষণা করেছে। মঙ্গলবার থেকে সীমান্ত বন্ধ করতে যাচ্ছে ওমান। ইসরায়েল শুধু নিজেদের নাগরিক ও বিশেষ পাস পাওয়া বিদেশিদের প্রবেশের অনুমতি দিয়েছে।

ইউরোপীয় দেশগুলোর মধ্যে স্পেন নিজেদের নাগরিক ও বাসিন্দা ছাড়া যুক্তরাজ্য থেকে আসা অন্যদের ক্ষেত্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। যুক্তরাজ্যের সঙ্গে ইতোমধ্যে ফ্রান্সের সীমান্ত বন্ধ রয়েছে। তবে বাণিজ্যিক প্রয়োজনে দুই দেশের সীমান্ত খুলে দেওয়ার ব্যাপারে ফরাসি সরকারের সঙ্গে আলোচনায় যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

স/এষ্

Print Friendly, PDF & Email
Spread the love

Warning: A non-numeric value encountered in /home/chomoknews/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 997