বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিটিভিতে প্রথম বারের মত প্রচার হবে ডোকু ফিকশন

বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিটিভিতে প্রথম বারের মত প্রচার হবে ডোকু ফিকশন

নিজস্ব প্রতিবেদক : ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যা দিবসের স্মরণে বাংলাদেশ টেলিভিশনে প্রথম বারেরমত ডোকু ফিকশন চিত্রায়ণ হয়েছে।

জগদীশ এষ এর পরিকল্পনায় এল রুমা আকতারের প্রযোজনায় বিশেষ এই ডোকু ফিকশন ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবসে বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে।

www.linkhaat.com

ডোকু ফিকশন নিয়ে এল রুমা আকতার জানান, বাংলাদেশ টেলিভিশনে প্রথমবারের মত এমন ডোকু ফিকশন তৈরি হয়েছে।

১৯৭১ এর ডিসেম্বর মাসে স্বাধীনতা যুদ্ধের শেষ পর্যায়ে এসে পাকিস্তান বাহিনী যখন বুঝতে শুরু করে যে তাদের পক্ষে যুদ্ধে জেতা সম্ভব না, তখন তারা নবগঠিত দেশকে সাংস্কৃতিক, সামাজিক ও শিক্ষাগত দিক থেকে দুর্বল এবং পঙ্গু করে দেয়ার জন্য পরিকল্পনা করতে থাকে। সেই পরিকল্পনা অনুযায়ী ১৪ ডিসেম্বর রাতে পাকিস্তানি বাহিনী তাদের দেশীয় দোসর রাজাকার, আলবদর ও আল শামস বাহিনীর সহায়তায় দেশের শ্রেষ্ঠ সন্তানদের নিজ নিজ গৃহ হতে তুলে এনে নির্মম নির্যাতনের পর হত্যা করে। বুদ্ধিজীবীদের হত্যার সেই চিত্র বাস্তব ভাবে তুলে ধরতে তৈরি করা হয়েছে এই ডোকু ফিকশন।

নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরতে ডোকু ফিকশনটি বিশেষ ভাবে ভূমিকা রাখবে।

ডোকু ফিকশনের বিভিন্ন চরিত্র বাস্তব ভাবে ফুটিয়ে তুলতে প্রচেষ্ঠার কোন কমতি ছিল না। ডোকু ফিকশনে দর্শক ভিন্ন কিছু উপভোগ করতে পারবো বলেই আমার বিশ্বাস।

ডোকু ফিকশনে অভিনয় করেছে কাব্য বিলাস নাট্য গোষ্ঠীর শিল্পীবৃন্দ।

স/এষ্

Print Friendly, PDF & Email
Spread the love

Warning: A non-numeric value encountered in /home/chomoknews/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 997