পাইকগাছায় পাখির জন্য গাছে মাটির পাত্র স্থাপন

ইমদাদুল হক,পাইকগাছা,খুলনা।। পাইকগাছায় পাখির বাসার জন্য গাছে মাটির পাত্র স্থাপন অব্যাহত রেখেছে পরিবেশবাদী সংগঠন বনবিবি। বন্য পাখি সুরক্ষা ও পাখির অভয়াশ্রয় গড়ে তোলার লক্ষে পাখির বাসার জন্য উপজেলার গদাইপুর ইউনিয়নের বিভিন্ন গাছে মাটির পাত্র স্থাপন করা হয়েছে।

www.linkhaat.com

পরিবেশবাদী সংগঠন বনবিবির উদ্যোগে রবিবার সকালে উপজেলার গদাইপুর ইউনিয়নের ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়, গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গদাইপুর বাজার, তোকিয়া গোলাবাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গদাইপুর ফুটবল মাঠের পার্শ্বে বিভিন্ন গাছে পাখির বাসার জন্য ৩০টি মাটির পাত্র স্থাপন করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, বনবিবির সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান, এডভোকেট শফিকুল ইসলাম কচি, মো. নিজাম উদ্দীন, অভিজিত রায়, মোড়ল কওসার আলী, মাধুরী রাণী সাধু, সুশান্ত বিশ্বাস, ওমর ফারুক, রিপন আহম্মেদ, কওসার আলী প্রমুখ।

উল্লেখ্য, পরিবেশবাদী সংগঠন বনবিবির উদ্যোগে ২০১৬ সাল থেকে উপজেলার বিভিন্ন গ্রাম ও সরকারি প্রতিষ্ঠানে অবস্থিত বিভিন্ন গাছে পাখি বাসার জন্য মাটির পাত্র স্থাপন কার্যক্রম অব্যাহত রয়েছে।

এ পর্যন্ত উপজেলার বিভিন্ন গাছে প্রায় সাড়ে ৯শ’ মাটির পাত্র স্থাপন করা হয়েছে। তবে ঝড়ে গাছের ডালপালা ভেঙ্গে প্রায় তিন শতাধিক মাটির পাত্র ভেঙ্গে গেছে। সে সকল গাছের মাটির পাত্র ভেঙ্গে গেছে সে সব গাছে পুনরায় পাখির বাসার জন্য মাটির পাত্র স্থাপন করা হচ্ছে।

সংগঠনটি পাখির আবাসস্থল নিরাপদ রাখা ও পাখিদের বিচরণস্থল সংরক্ষন সকলের উদ্যোগী হওয়ার আহবান করেছে।

স/এষ্

Print Friendly, PDF & Email