ঢাকাশনিবার , ২১ মার্চ ২০২০
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

করোনা আতঙ্কে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে রোগীদের চরম ভিড়

admin
মার্চ ২১, ২০২০ ২:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

এম এম রহমান,মুন্সীগঞ্জ: নোভেল করোনা ভাইরাস আতঙ্কে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে সর্দি জ্বরে আক্রান্ত রোগীদের উপচে পড়া ভিড়। এদের বেশির ভাগ রোগী আসছে ঠান্ডা,কাশি ও জ্বর জনিত রোগীরে চিকিৎসা নিতে। মুন্সীগঞ্জ জেলাটিতে বেশীরভাগ লোক প্রবাসী। ইতিমধ্যে অনেক প্রবাসী দেশে এসছে।

এতে করে আতঙ্ক বিরাজ করছে জেলার সর্বস্থরে মানুষের মাঝে। অন্যদিকে করোনার কারন দেখিয়ে স্যানিটাইজেশন হ্যান্ড ওয়াস এবং মাস্ক বিক্রি করা হচ্ছে চড়া মূল্যে। জেলা জুড়ে স্বাস্থ্যসচেতনাতামূলক দৃশ্যমান কর্মকান্ড চললেও। সাধারন মানুষ আগের মতোই ঘুরে বেড়াচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সভা, সেমিনার, বিয়ের অনুষ্ঠান নিষেধ করা হয়েছে তবুও শুক্রবার বিভিন্ন এলাকায় ব্যাপক লোক সমাগম ঘটেছে।

সরেজমিনে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে গিয়ে দেখা যায়,মুন্সীগঞ্জ জেলাটি হলো দেশের সবচেয়ে বেশী প্রবাসীদের জেলা। জেলার সরকারী বেশ সরকারী কোন হাপাতালে করোনা রোগ নির্নয়ের ব্যবস্থা না থাকায় আতঙ্কটা আরো বেশি প্রভাব ফেলেছে মুন্সীগঞ্জে। সকাল থেকে মুন্সীগ্জ জেনারেল হাসপাতালের বহি: বিভাগ, অন্ত বিভাগে রোগীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।

হাসপাতালের দুটি মেডিসিন ওয়ার্ডেও ভর্তি রোগীতে ঠাসা। বিছানা সংকটের কারনে প্রায় ৩০ জন রোগীর চিকিৎসাসেবা চলছে বারান্দার ফ্লোরেই। এছাড়া প্যাথলজি, ঔষধ বিতরনেও রোগীদের ভিড়। হাসপাতালের আশে পাশেই নেই কোন করোনা ভাইরাস নিয়ে সচেতনতামূলক কোন পোষ্টার ব্যানার। রোগীরা অনিরাপত্তার সাথে নারী, শিশু ,বৃদ্ধসহ সকল বয়সী রোগীরা গাদাগাদি করে চিকিৎসা নিচ্ছে। এতো রোগীর চাপে চিকিৎসকরা রীতিমত হিমশিম খাচ্ছে বলে জানিয়েছন কর্তব্যরত চিকিৎসকরা।

এ সময় হাসপাতালে দেখা মিলে সদ্য প্রবাস ফেরত ২ যুবকের সাথে তারা এক সাপ্তাহ আগে দুবাই থেকে দেশে এসেছে। এসেই তারা বাড়ীতে কিংবা কোয়ারেন্টাইনে থাকার কথা । অথচ তারা প্রকাশ্যে হাসপাতালে এসে চিকিৎসা নিচ্ছে।

চিকিৎসা নিতে আসা রোগী জাহাঙ্গীর আলম জানান, হাসপাতালের ভিতর কোন সৃংখলা নেই। রোগীরা গাদাদাদি করেই চিকিৎসা নিচ্ছে। ঠান্ড জনিত সমস্যার রোগীদের কোন মতে দেখেই নামমাত্র ঔষধ দিয়ে বিদায় করে দেয়া হচ্ছে। অন্যদিকে হ্যান্ড স্যানেটাইজেশন ও মাক্সের দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড়। ৫ টাকার থেকে শুরু করে ২৫ টাকার মাক্স বিক্রি হচ্ছে ১০০ টাকায়।

জেলা সিভিল সার্জন অফিস সুত্রে জানাগেছে, মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালটিতে ৫০ শয্যার জনবল দিয়েই ১০০ শয্যার চিকিৎসা চলছে। বর্তমানে করোনা ভাইরাস আতংকে রোগীরা হাসপাতালের বহি: বিভাগে ভিড় জমাচ্ছে।

জেলা সিভিল সার্জন ডাঃ মো: আবুল কালাম আজাদ বলেন, বর্তমানে সিজনাল আবহাওয়া পরিবর্তন হচ্ছে। ঠান্ডা জনিত রোগীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া করোনা আতংকের কারনে রোগীদের সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে। এতা বড় হাসপাতালটিতে রয়েছে জনবল সংকট।

তবুও ঝুঁকির মধ্যে দিয়েই চিকিৎসকরা সেবা দিয়ে যাচ্ছে। তাছাড়া করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় প্রাথমিক চিকিৎসা সেবার ব্যবস্থা রেখেছে স্বাস্থ্য বিভাগ। এছাড়াও জেলা শহরসহ প্রতিটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা ও পরামর্শ সেল চালু রয়েছে । পাশাপাশি জেলাজুড়ে হোম কোয়ারেন্টাইনে থাকা প্রবাসীদেরও সার্বক্ষনিক খোঁজ খবর রাখা হচ্ছে।

স/এষ্